মাননীয় সংসদ সদস্য
মইন উদ্দীন খান বাদল
মইন উদ্দীন খান বাদল.png
চট্টগ্রাম-৭ সংসদ সদস্য
কাজের মেয়াদ
২০০৮ – ২০১৩
পূর্বসূরী সালাউদ্দিন কাদের চৌধুরী
উত্তরসূরী হাছান মাহমুদ
চট্টগ্রাম-৮ সংসদ সদস্য
কাজের মেয়াদ
২৯ জানুয়ারি ২০১৪ – ৭ নভেম্বর ২০১৯
পূর্বসূরী নুরুল ইসলাম
ব্যক্তিগত বিবরণ
জন্ম ২১ ফেব্রুয়ারি ১৯৫২
চট্টগ্রাম
মৃত্যু ৭ নভেম্বর ২০১৯ (বয়স ৬৭)
নারায়ণ হৃদ্‌রোগ ইনস্টিটিউট, বেঙ্গালুরুভারত
নাগরিকত্ব বাংলাদেশ
জাতীয়তা বাংলাদেশী
রাজনৈতিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল
পেশা রাজনীতি
জীবিকা কৃষি
ধর্ম ইসলাম

মইন উদ্দীন খান বাদল (২১ ফেব্রুয়ারি ১৯৫২ – ৭ নভেম্বর ২০১৯) একজন বাংলাদেশী মুক্তিযুদ্ধা ও রাজনীতিবিদ ছিলেন। তিনি চট্টগ্রাম-৭ ও চট্টগ্রাম-৮ আসনের সাংসদ ছিলেন।

জন্ম ও প্রাথমিক জীবন

মইন উদ্দীন খান বাদল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আহমদ উল্লাহ খান ও মা যতুমা খাতুন।

রাজনৈতিক ও কর্মজীবন

বাদল ৬০ এর দশকে ছাত্রলীগের তাথে যুক্ত ছিলেন। ১৯৭১ সালে ভারতে প্রশিক্ষণ নেন এবং মুক্তিযুদ্ধে যোগ দেন। চট্টগ্রাম বন্দরে অস্ত্র বোঝাই জাহাজ সোয়াত থেকে অস্ত্র খালাস প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা তিনি। মুক্তিযুদ্ধের পর জাসদ হয়ে বাসদ ও পরে আবারো জাসদে যোগ দেন। ১২ মার্চ ২০১৬ সালে জাসদের জাতীয় কাউন্সিলে আবার দুই ভাগ হয়। হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন অংশটি ইসির স্বীকৃতি পায়। বাংলাদেশ জাসদ নামে আলাদা দলের অংশটি স্বীকৃতি পায় নাই অংশের কার্যকরী সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন মইন উদ্দীন খান বাদল। ১৪ দল গঠনেও তার ভূমিকা ছিল।] ২০০৮ সালের নবম জাতীয় সংসদে চট্টগ্রাম-৭ আসন থেকে সাংসদ হিসেবে নির্বাচিত হন। এরপর ২০১৪ সালের দশম ও ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদে তিনি চট্টগ্রাম-৮ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

মইন উদ্দীন খান বাদল একাদশ জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।

মৃত্যু

মঈন উদ্দীন খান বাদল ২০১৯ সালের ৭ নভেম্বর ভারতের বেঙ্গালুরুতে নারায়ণ হৃদ্‌রোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here