অনলাইন ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ ঘানার (Ghana) সংসদ সদস্য (এমপি) কেনেডি আগায়াপং ইসলামধর্ম গ্রহণ করেছেন। ইসলামে দীক্ষিত হওয়ার পর নিজের নাম পরিবর্তন করে তিনি ‘শেইখ উসমান’ রেখেছেন। ইসলামকে শান্তি-সুখের ধর্ম হিসেবে আবিষ্কারের পর তিনি ধর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নেন।  খবর ঘানা ওয়েবের

কিছুদিন তিনি পাকিস্তানে ছিলেন। সে সময় মুসলিম বন্ধুদের সঙ্গে বসবাস করে সম্পূর্ণরূপে বিশ্বাস করেছিলেন যে, এই ধর্ম প্রকৃতপক্ষে শান্তির ধর্ম এবং মানবিক গুণাবলি বিকাশে উৎসাহিত করে। এই অভিজ্ঞতা তাকে কাজে দিয়েছে।

সংবাদমাধ্যমকে সাবেক কেনেডি আগায়াপং জানান, ২০১২ সালে তাকে গ্রেফতারের পর মুসলমানদের প্রতি তার গভীর প্রেম বিকাশ পেয়েছিল। যখন কিছু মুসলিম যুবক দোয়া-প্রার্থনার মাধ্যমে তার মুক্তি কামনায় বিভিন্ন রকমের চেষ্টা করেছিলেন।

সে সময় কিছু মুসলিম যুবক এবং নারী-পুরুষ উভয়েই পুলিশ হেডকোয়ার্টার থেকে কয়েক মিটার দূরে তার মুক্তির জন্য গুরুত্ব সহকারে ইবাদত-দোয়া করেছিলেন। তখন তিনি ইসলামের প্রতি আরো গভীরভাবে আকৃষ্ট হন।

ঘানা ওয়েবের নেট-২ টিভির একটি সাক্ষাৎকারে তিনি বলেন, যখন আমি সাঁজোয়া গাড়ির বাইরে বেরিয়ে আসি, পুলিশ সদর দপ্তরের সামনে আমার মুক্তির জন্য অনেক মুসলিমকে ইবাদত-প্রার্থনা করতে দেখেছি। এতে আমি ইসলামের প্রতি প্রীত ও তাড়িত হই।

২০১২ সালের ঘানা স্ট্যাটিকালিকাল সার্ভিসের আদমশুমারি অনুযায়ী ঘানাতে মুসলমানদের সংখ্যা ৪৫%। এসব মুসলিম স্থানীয় আকন জাতি ছাড়াও অন্য জাতি থেকে ইসলামে দীক্ষিত হয়েছেন।

মুসলমানরা উত্তর ঘানাতে সংখ্যাগরিষ্ঠ। কারণ ঘানায় ইসলামের আগমন হয় দশম শতাব্দীতে আর ১৫ তম শতাব্দীতে। খ্রিস্টধর্ম ঘানায় প্রবেশের অনেক আগেই দেশটিতে ইসলামের আলো ছড়িয়ে পড়েছিল। তবে সিআইএ’র পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, ঘানায় মুসলমানদের সংখ্যা মোট জনসংখ্যার ১৭%। ঘনবসতিপূর্ণ এই দেশটিতে একশ’রও বেশি জাতির লোকের বাস। কিন্তু অন্যান্য আফ্রিকান দেশগুলোর মতো এখানে দেশ বিভাজনকারী জাতিগত সংঘাত তেমন মাথাচাড়া দিয়ে ওঠেনি।

গত মাসে আমেরিকান সঙ্গীতশিল্পী ডেলা মাইলস ইসলাম ধর্ম গ্রহণ করেন। এর আগে তুরস্কের থাকার সময় ইসলাম সম্পর্কে অনেক কিছু শিখেছিলেন।

দুই সপ্তাহ আগে ব্রাজিলিয়ান ফুটবলার সার্জিও রিকার্দো নেভস ইসলাম গ্রহণ করেন এবং রমজান মাসে ওমরাহ পালন করেন।

গত ফেব্রুয়ারিতে নেদার‌ল্যান্ডের কট্টর ডানপন্থী সাবেক এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন (৩৯) ইসলাম গ্রহণের ঘোষণা দেন। ইসলামবিরোধী বই লিখতে গিয়ে ইসলামের সৌন্দর্য ও সাম্য-নীতিতে মুগ্ধ হয়ে শেষ পর্যন্ত নিজেই মুসলিম হয়েছেন বলে তিনি জানান।

গত অক্টোবরে আইরিশ গায়িকা-গীতিকার সিনিড ও’কনোর (যিনি ম্যাগদা ডেভিট নামেও পরিচিত) ইসলাম গ্রহণ করেন। নাম পরিবর্তন করে শাহাদা ডেভিট (দাউদ) রাখেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here