দেবাশীষ বড়ুয়া রাজু :

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার হাজারীরচর গ্রামের কৃতি সন্তান ব্যবসায়ী প্রমথ বড়ুয়া (৭২) পরলোক গমন করেছেন। গতকাল শনিবার (১৫ আগস্ট) সন্ধ্যা ৬টায় ঢাকার নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যু বরণ করেন।

তাঁর পিতা হলেন প্রয়াত মাস্টার পুলিন বিহারী বড়ুয়া ও মাতা আশালতা বড়ুয়া। মৃত্যুকালে তিনি ১ কন্যা, ১ পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বৌদ্ধ সমাজের আলোকিত ব্যক্তিত্ব প্রমথ বড়ুয়া জন্মগ্রহণ করেছিলেন ১৯৪৮ সালের ৩ ফেব্রুয়ারী। তিনি ১৯৬৫ সালে শাকপুরা মডেল হাই স্কুল থেকে এসএসসি, কানুগোপাড়া স্যার আশুতোষ সরকারি কলেজ থেকে এইচএসসি এবং ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে সিটি কলেজ থেকে বি.কম পাশ করেন।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সাহায্য ও সহযোগিতা করেন। ১৯৭১ সালের আগষ্ট মাসে ঢাকায় এসে মাননীয় শুদ্ধানন্দ মহাথেরোর বদান্যতায় একটি বিখ্যাত প্রিন্টিং এন্ড প্যাকেজিং প্রতিষ্ঠানে হিসাব রক্ষক হিসেবে যোগ দেন। কর্মদক্ষতায় তিনি একই প্রতিষ্ঠানে জেনারেল ম্যানেজার পদে ১৯৯৫ সাল পর্যন্ত কাজ করেন।

এরপর প্রতিষ্ঠা করেন নিজের ব্যবস্যা প্রতিষ্ঠান ফাল্গুনী ট্রেড ইন্টারন্যাশনাল। তিনি এফবিসিসিআই, জেবিসিসিআই, আইবিসিসিআই প্রভৃতি ব্যবসায়িক সংগঠনের সাথে জড়িত ছিলেন। ব্যবসার পাশাপাশি তিনি মানব সেবাকে মহান ব্রত হিসেবে বুকে ধারণ করে সমাজ উন্নয়ন তথা জাতির কল্যাণে নিজেকে সমর্পণ করে অনন্য অবদান রেখে গেছেন। সাংগঠনিক ভাবে তিনি জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বলিষ্ট ভুমিকা রেখে সুনামের সহিত নিজেকে যেমন প্রতিষ্টিত করেছেন।

তিনি দীর্ঘসময় বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের অর্থ সচিব হিসেবে গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করে পরবর্তিতে সহ-সভাপতি ও বিশ্ব বৌদ্ধ সৌভ্রাতৃত্ব সংঘের সহকারী মহাসচিব ও বোয়ালখালী সম্মিলিত বৌদ্ধ পরিষদের প্রধান পৃষ্টপোষক ছিলেন।

সমাজসেবায় বিশেষে অবদানের স্বীকৃতিস্বরুপ তিনি অনেক জাতীয় ও আর্ন্তজাতিক পুরষ্কার লাভ করেছেন। এর মধ্যে রয়েছে চট্টগ্রাম সমাজকল্যাণ পরিষদ কর্তৃক স্বর্ণপদক ১৯৯৮, কলকাতার কলাকীর্তি কর্তৃক আর্ন্তজাতিক সদভাব স্বর্ণপদক ১৯৯৯, ইন্টারন্যাশনাল ব্রাদারহুড মিশন আসাম কর্তৃক ধর্মরত্ন উপাধি ১৯৯৯, মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড ২০০৮, বঙ্গবীর ঈশা খাঁ স্বর্ণপদক ২০০৮, মাদার তেরেসা স্বর্ণপদক ২০০৮, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক ২০০৯, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ২০০৯, হিউম্যান রাইটস লিগ্যাল এইড সোসাইটি কর্তৃক আর্ন্তজাতিক মানবাধিকার অ্যাওয়ার্ড ২০০৯ ও বোধের কাগজ মসলিন কর্তৃক নেতাজী সুভাষচন্দ্র বসু পুরষ্কার ২০০৯, চন্দ্রবতী স্বর্ণপদক ২০০৮, দুবাই এক অনুষ্ঠিত বিজনেস অনুষ্ঠানে এশিয়ান লিডারশীপ এওয়ার্ড ২০১৯।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here