No description available.আলোকিত প্রতিবেদক:
বিশিষ্ট চিকিৎসক জিএইচসিআর এর চেয়ারম্যান ডাঃ আশীষ কুমার চৌধুরী রচিত ‘ফর দ্যা রুটস’ শীর্ষক বই হস্তান্তর করা হয়েছে। ১৩ অক্টোবর দুপুরে কধুরখীরস্থ নিজ বাসভবনে এক অনারম্ভর অনুষ্ঠানে স্থানিয় চিকিৎসক, শিক্ষক ও সাংবাদিকদের হাতে বইয়ের শুভেচ্ছা কপি তুলে দেন ডা. আশীষ কুমার চৌধুরী।
এ সময় শুভেচ্ছা বক্তব্যে জেনারেল হেলথ কেয়ার ফর রুরাল স্টুডেন্টস্-এর সদস্য সচিব মো. তাজুল ইসলাম রাজু বলেন- ২০০৭ সাল থেকে আমরা স্থানীয় প্রশাসনকে সাথে নিয়ে বেসরকারীভাবে ব্যক্তিগত অর্থায়নে ‘জেনারেল হেলথ কেয়ার ফর রুরাল স্টুডেন্টস্- শীর্ষক প্রতিষ্ঠান গঠন করে জনস্বার্থে ব্যাপক ও দৃশ্যমান স্বাস্থ্য-সেবা ব্রত নিয়ে নিরপেক্ষ (অপক্ষভুক্ত), অলাভজনক, অরাজনৈতিক ও পরহিত-ব্রতে পরিচালিত দেশ, জাতি ও সমাজের প্রতি দায়বোধ থেকে এক মহা কর্মপরিকল্পনা গ্রহণ করেছি।
ফলে এ পর্যন্ত বোয়ালখালীর ৪৪টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও ১৩টি মাদ্রাসা তালিকাভুক্ত করে বিশেষজ্ঞ ডাক্তারের সমন্বয়ে গঠিত হেল্থ ক্যাম্পের মাধ্যমে ২,৪৮৩ (দুই হাজার চারশত তিরাশি) জন শিক্ষার্থী ও ৭,০৩০ (সাত হাজার ত্রিশ) জন অভিভাবক ও পরিবার সদস্যকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেছি। এ ছাড়াও ১,০৭৪ (এক হাজার চুয়াত্তর) মুসলিম শিক্ষার্থীদের খত্না ও ২,০৪০ (দুই হাজার চল্লিশ) ছাত্রীর কর্ণছেদন সম্পন্ন করেছি।
স্বাস্থ্য সেবা প্রদানের পাশাপাশি বোয়ালখালীর বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে ‘ফাস্ট এইড বক্স’ স্থাপন ও প্রতিটি প্রতিষ্ঠান থেকে উল্লেখযোগ্য শিক্ষার্থী, শিক্ষক ও সেবককে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক ও বৈশ্বিক মহামারী ‘কোভিড-১৯’ বিষয়ে স্বাস্থ্য সচেতনামূলক প্রশিক্ষণের কর্মসূচি বাস্তবায়ন করে চলেছি।
এ ছাড়া পরিবেশ সংরক্ষণে এ পর্যন্ত ১৬,০০০ (ছয় হাজার) ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিভিন্ন প্রতিষ্ঠানে বিনামূল্যে বিতরণ ও রোপন করেছি। স্কুলে সুন্দর ও স্বাস্থ্য উপযোগি শিক্ষার পরিবেশ, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ড উন্নয়ন, স্কুল ও বসতবাড়ীর আঙ্গিনায় শব্জি বাগান, হাঁস-মুরগি লালন-পালনে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে পুষ্টির ঘাটতি পূরণে দু’টি প্রকল্প চালু রেখেছি।
এ সব কার্যক্রমের উপর ভিত্তি করে গবেষণামূলক গ্রন্থ ‘ফর দ্যা রুটস্’ গ্রন্থটি রচনা করা হয়েছে। এই গবেষণাধর্মী গ্রন্থটি আজ আপনাদের কাছে হস্তান্তর করা হচ্ছে। আমরা আশা করবো, আপনার স্ব স্ব জায়গা থেকে শিক্ষার্থী এবং তাদের পরিবারের সদস্যদের সচেতন করার একটি উপাদান পাবেন।
এসময় বক্তব্য রাখেন বোয়ালখালী প্রেস ক্লাবের সভাপতি এস এম মোদ্দাচ্ছের, সহ- সভাপতি রাজু দে, অর্থ সম্পাদক দেবাশীষ বড়ুয়া রাজু, সাংবাদিক ছাদেকুর রহমান সবুজ, স ম রবিউল হোসাইন, মোহাম্মদ হোসাইন মাহমুদ, বাবর মুনাফ, কধুরখীল সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আবদুস সোবাহান, কধুরখীল ইউনাইটেড মুসলিম উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. এমরান, গোমদন্ডি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রনি বিশ্বাস, কাটির হাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. শাহিনূর ইমরান, চিকিৎসক ডা. মাহবুবুর রহমান, ডা. অসীম কুমার চৌধুরী ও বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার সদস্য তোফায়েল আহমেদ।
গ্রন্থটি গ্রহণ পূর্বক বক্তাগণ, দীর্ঘ অভিজ্ঞতার আলোকে চিকিৎসা বিজ্ঞান বিষয়ে একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনার জন্য ডা. আশীষ কুমার চৌধুরীকে আন্তরিক ধন্যবাদ জানান এবং গ্রন্থটির বিষয়বস্তু সময়ের চাহিদায় সামঞ্জস্যপূর্ণ এবং পাঠক এতে চিকিৎসা বিষয়ক বহু মানসম্মত তথ্য ও জ্ঞান সম্পর্কে ধারণা পাবেন বলে অভিমত ব্যক্ত করে বলেন, সরকারের স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান বিশেষ করে স্কুল হেলথ এডুকেশন, কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ইত্যাদি গ্রামীণ শিক্ষার্থীদের কিছু স্বাস্থ্য সেবা দিয়ে থাকলেও তা অপর্যাপ্ত। এটি বোয়ালখালীর জন্য মাঠ পর্যায়ে সবচেয়ে বড় আয়োজন ছিল, যা ভবিষ্যতেও অব্যহত রাখতে পারেলে বোয়ালখালীবাসী উপকৃত হবেন।

চবি উপাচার্যকে ডাঃ আশীষ চৌধুরী রচিত ‘ফর দ্যা রুটস’ শীর্ষক গ্রন্থ হস্তান্তর

For The Roots BY Dr. Ashish Kumar Chowdhury (MBBS, PhD)

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here