পূজন সেন, বোয়ালখালী:

চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার শ্রীপুর-খরণদ্বীপ ডাকঘরে ব্রিটিশ আমল থেকে সঞ্চয়ী লেনদেন পরিচালিত হয়ে আসছে। তবে গত বছরের ২৩ মে থেকে এ ডাকঘরের সঞ্চয়ী লেনদেন বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছেন ওই এলাকার হাজারো সঞ্চয়ী হিসাবধারীরা।

সঞ্চয়ী গ্রাহকদের ওই এলাকা থেকে প্রায় ৪ কিলোমিটার দূরত্বে থাকা কানুনগোপাড়া ডাকঘরে প্রয়োজনীয় সঞ্চয়ী লেনদেন করতে হচ্ছে। এতে সময় ও অর্থের অপচয় এবং সেবা পেতে ভোগান্তি পোহাতে হচ্ছে বলে অভিযোগ গ্রাহকদের।

এ ব্যাপারে ডাকঘরের সঞ্চয়ী গ্রাহক শিক্ষক শ্যামল মজুমদার জানান, গত বছরের ১৭ নভেম্বর শ্রীপুর-খরণদ্বীপ ডাকঘরকে সাব-পোস্ট অফিস বা পূর্বের মতো সঞ্চয়ী হিসাবে লেনদেন করার অনুমতি চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন জানিয়েছেন সঞ্চয়ী গ্রাহকগণ।

তিনি বলেন, ব্রিটিশ আমল থেকে পরিচালিত এ ডাকঘরে হঠাৎ করে সঞ্চয়ী লেনদেন বন্ধ করে দেওয়ায় বিপাকে রয়েছি। বাড়ির পাশে ডাকঘর রয়েছে অথচ ৪-৫ কিলোমিটার দূরত্বে থাকা ডাকঘরে যেতে হচ্ছে লেনদেনের জন্য। ফলে অনেকেই ডাকঘরের সঞ্চয়ী লেনদেন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। এতে সরকারী সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হচ্ছে গ্রাহকদের।

জানা গেছে, শ্রীপুর-খরণদ্বীপ ডাকঘরে পোস্ট মাস্টার, ডাকপিয়ন ও রানার পদে সরকারিভাবে লোক নিযুক্ত রয়েছে। ব্রিটিশ আমল থেকে পরিচালিত এ ডাকঘরটির নিজস্ব জায়গা না থাকলেও খরণদ্বীপ তাঁতঘর এলাকায় ভাড়াঘরে ডাকঘরটি সঞ্চয়ী হিসাব লেনদেন ও চিঠি আদান প্রদানের মাধ্যমে স্থানীয়দের সেবা দিয়ে আসছে। গত বছরের ২৩ মে সঞ্চয়ী লেনদেন বন্ধ করায় গ্রাহকরা বিপাকে পড়েন। তাদের হিসাব লেনদেন বর্তমানে কানুনগোপাড়া ডাকঘরে পরিচালিত হচ্ছে।

এ ডাকঘরে পূর্বের মতো সঞ্চয়ী লেনদেনসহ যাবতীয় কার্যক্রম পরিচালনার দাবি জানিয়ে স্থানীয় দীপক চৌধুরী, ঝুন্টু দে, সম্ভু দে, দোলন দে, মো. মিজান, রণজিত শীল, কালু দে, পলাশ বোস, আবদুল ছবুর।
তারা বলেন, আগে দুয়েক পয়সা ডাকঘরে জমাতাম। এখন তাও বন্ধ হয়ে গেলো। বর্তমানে একশত টাকা হিসাবে জমা দিতে হলে ৫০ টাকা গাড়ী ভাড়া খরচ করতে হবে। ডাকঘরে সঞ্চয় নিরাপদ ও বাড়ীর কাছে হওয়ায় বাপদাদার আমল থেকে এ সুবিধা পেয়েছি। এখন হঠকারী সিদ্ধান্তে এ সেবা থেকে বঞ্চিত এলাকাবাসী।

শ্রীপুর-খরণদ্বীপ ডাকঘরে কর্মরত পোস্ট মাস্টার দোলন বড়ুয়া বলেন, এটি উর্ধতন কর্তৃপক্ষের আদেশে বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমান এ ডাকঘরে সঞ্চয়ী গ্রাহকদের কানুনগোপাড়া ডাকঘরের মাধ্যমে লেনদেন পরিচালিত হচ্ছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here