প্রয়াত সুরকার ও সংগীত পরিচালক বাসুদেব ঘোষের মরদেহ চট্টগ্রামে পৌঁছেছে। সেখানে শিল্পীর মরদেহ শহরের নিজ বাড়ি সদরঘাটের ঘোষ ভবনে রাখা হয়। সেখানে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন উদীচি, সিপিবিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। এরপর মরদেহ নিয়ে যাওয়া হবে বোয়ালখালীর ধোরলা গ্রামে। সেখানে পারিবারিক শশ্মানে তাকে দাহ করা হবে।

বাসু দেব ঘোষ একাধারে একজন কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক। তিনি ১৯৯৫ সাল থেকে সংগীত পরিচালনা করছেন। আধুনিক গানের পাশাপাশি লোকসংগীতের ধাঁচের গানও তৈরি করেছেন তিনি। বিশেষ দিবস নিয়েও তিনি অসংখ্য গান তৈরি করেছেন। এর মধ্যে এ বছর মা দিবসে ১৬টি গান নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করেন তিনি। সম্প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে তাকে নিয়ে ২০টি গান তৈরি করছিলেন বাসু।

জেমসের কণ্ঠে ‘আমার মনের পাড়ায় রাষ্ট্র হয়ে গেছে,’ পার্থ বড়ুয়ার কণ্ঠে ‘তোমার ওই মনটাকে’, আসিফের ‘তুমি হারিয়ে যাওয়ার সময়’, পান্থ কানাইয়ের ‘দেহ মাদল’, সাবিনা ইয়াসমিনের ‘মা’, রুনা লায়লার ‘তুমি আমি এক শহরে’, আইয়ুর বাচ্চুর ‘একটি নারী অবুঝ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা নিভৃতচারী এই সুরকার ও সংগীত পরিচালক।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here