সহজেই তারা এগুলোর সঙ্গে একাত্ম হয়ে পড়ে। এ জন্য ছড়া বা গানের মাধ্যমে শিশুকে কিছু শব্দ, পশুপাখি বা কথা শেখানোর চেষ্টা করুন । ছড়ার ছন্দের জন্য যেকোনও শেখানো জিনিস শিশুর মনে রাখতে সুবিধা হয়।

আশেপাশে শান্ত রাখুন: শিশুকে যখন কোনও শব্দ বা কথা শেখাবেন তখন আশেপাশে যাতে আওয়াজ বা হৈ চৈ না হয়, সেদিকে খেয়াল রাখুন। আশেপাশে আওয়াজ হলে শিশু কৌতুহলবশত সেদিকেই মন দিয়ে ফেলে। তাই আপনার শেখানো জিনিস সে মন দিয়ে শুনতে পারে না।

মজার মাধ্যমে শেখান: অনেকে মনে করেন মজা করলে শিশু মন দিয়ে শেখে না, শুধু মজা হিসেবেই তা নেয়। কথাটা ঠিক নয়। মজার মাধ্যমে শেখালে শিশু বেশি সময় ধরে তা মনে রাখে।

বারবার বলুন : যে জিনিসটি শেখাতে চাইছেন তা একবার বললেই হবে না। ছোট শিশুদের পক্ষে একবার শুনে বা দেখে কোনকিছু মনে রাখা সম্ভব নয়। তাই যা শেখাবেন তা বারবার করে শেখান বা বলুন। এতে শিশু কথা মনে রাখতে পারবে।

ছবি বা ভিডিও দেখে শেখান : শিশুকে কোনও শব্দ ছবি বা ভিডিও দেখিয়ে শেখানোর চেষ্টা করুন। দেখার ফলে শিশুর মস্তিষ্ক কথাগুলো শোনার পাশাপাশি ছবিটাও রেকর্ড করে নেয়। এতে শিশুর শেখা স্মৃতি অনেকদিন বজায় থাকে।

হাসিমুখে শেখান : আপনি যখন একটি শব্দ বা গান শেখান তখন যদি আপনার মুখে হাসি না থাকে তাহলে শিশুর শেখার ইচ্ছা কমে যাবে। আপনার মুখের হাসি শিশুর মধ্যে ইতিবাচক আগ্ৰহ তৈরি করে। সূত্র : বোল্ড স্কাই

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here