প্রতিবেদন |

মশা নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম বাস্তবায়নে চট্টগ্রামের ১৫ পৌরসভার জন্য ৪৪ লাখ ৬৪ হাজার টাকা ছাড় করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ অর্থ অনুদান হিসেবে দেয়া হয়েছে পৌরসভাগুলোকে।
স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২১-২০২২ অর্থ বছরের উন্নয়ন বাজেটে দেশের ৩১৪টি পৌরসভার জন্য ‘ডেঙ্গু মশক নিধন, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও প্রচার’ উপ-খাতের আওতায় ২০ কোটি টাকা বরাদ্দ আছে। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় কিস্তি বাবদ গত মাসে ৯ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার টাকা ছাড় করা হয়। ছাড়কৃত অর্থের মধ্যে চট্টগ্রামের পৌরসভাগুলোর জন্য রয়েছে ৪৪ লাখ ৬৪ হাজার টাকা। গত ১৫ ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব ফারজানা মান্নান অর্থ অবমুক্তকরণ সংক্রান্ত দাপ্তরিক পত্র পাঠান একই বিভাগের চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারকে। পত্রটি সূত্রে জানা যায়, চট্টগ্রামের পৌরসভাগুলোকে ‘ক’, ‘খ’ এবং ‘গ’ তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। ‘ক’ শ্রেণির পৌরসভার জন্য ৩ লাখ ২৫ হাজার টাকা, ‘খ’ শ্রেণির পৌরসভার জন্য ২ লাখ ৭০ হাজার টাকা এবং ‘গ’ শ্রেণির পৌরসভার জন্য ২ লাখ ৫৭ হাজার টাকা করে ছাড় করা হয়। জানা গেছে, চট্টগ্রামে ‘ক’ শ্রেণির ৮টি পৌরসভা ২৬ লাখ টাকা, ‘খ’ শ্রেণির ৫টি পৌরসভা সাড়ে ১৩ লাখ টাকা এবং ‘গ’ শ্রেণির ২টি পৌরসভা ৫ লাখ ১৪ হাজার টাকা পেয়েছে।
‘ক’ শ্রেণির পৌরসভাগুলো হচ্ছে- পটিয়া, বারৈয়ারহাট, সীতাকুণ্ড, সাতকানিয়া, বাঁশখালী, চন্দনাইশ, হাটহাজারী ও রাউজান। ‘খ’ শ্রেণির পৌরসভাগুলো হচ্ছে- মীরসরাই, রাঙ্গুনিয়া, সন্দ্বীপ, ফটিকছড়ি ও বোয়ালখালী। ‘গ’ শ্রেণির পৌরসভাগুলো হচ্ছে- নাজিরহাট ও দোহাজারী।
মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, ছাড়কৃত অর্থ দিয়ে পৌর এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্ন, ডেঙ্গু মশক নিধন এবং এর বংশ বিস্তার রোধে প্রয়োজনীয় সরাঞ্জামাদি ক্রয় এবং জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, মাইকিং, টিভি স্ক্রলে ও লোকাল ডিশ চ্যানেলে সচেতনতামূলক বিজ্ঞাপন প্রচার করা যাবে। এর বাইরে অন্য কাজে ব্যয় করা যাবে না।
স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব ফারজনা মান্নান জানান, পৌরসভার মেয়র অথবা প্রশাসক ও প্রধান নির্বাহী কর্মকর্তা অথবা সচিব যৌথভাবে মঞ্জুরিকৃত অর্থের আয়ন ও ব্যয়ন কর্মকতার দায়িত্ব পালন করবেন। অর্থ ব্যয়ের ক্ষেত্রে পিপিআর-২০০৮ (সর্বশেষ সংশোধনীসহ) যাবতীয় আর্থিত বিধি-বিধান যথাযথভাবে প্রতিপালন করতে হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here