দেবাশীষ বড়ুয়া রাজু »

বোয়ালখালীতে সরিষা ক্ষেতে মৌ চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন কৃষক দেলোয়ার।

তিনি উপজেলার কড়লডেঙ্গা ইউনিয়নে এক একর জায়গা জুড়ে গড়ে তোলেন সরিষা ক্ষেত। এর পাশাপাশি বসিয়েছেন মৌ বাক্স। এতে মধু সংগ্রহের পাশাপাশি বেড়েছে সরিষার ফলন।

রবিবার ২৪ জানুয়ারি সরজমিনে দেখা যায়, সরিষা ক্ষেতের পাশে সারি সারি করে বসানো হয়েছে মৌ চাকের বাক্স।

কৃষক দেলোয়ার হোসেন মোল্লা বলেন, এক একর জায়গায় সরিষার আবাদ করেছেন। পাশাপাশি মধু সংগ্রহের জন্য তিনটি বাক্স বসিয়েছেন।

উপজেলা কৃষি অফিসের পরামর্শে গত ২৮ ডিসেম্বর এক একর জায়গায় ৩কেজি সরিষার বীজ বপন করেন। এতে তার খরচ হয় ৬ হাজার টাকা। বীজ সার উপজেলা কৃষি অফিস দিয়েছেন। পাশাপাশি মধু সংগ্রহের জন্য ২০ হাজার টাকা খরচ করে মৌমাছি ও ৩টি বাক্স ঢাকা থেকে সংগ্রহ করেন তিনি। এ পর্যন্ত ২০ কেজি মধু সংগ্রহ করে ৮০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। ক্ষেতে প্রায় ১৩-১৪ মন সরিষা পাবেন বলে আশাবাদী তিনি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বোয়ালখালীতে এবার প্রায় ৩০ একর জায়গায় সরিষার আবাদ হয়েছে। সরিষার আবাদ বাড়ানোর জন্য কৃষি অধিদপ্তর থেকে বিনামূল্যে বীজ, সার ও প্রদর্শনী সহায়তা দেওয়া হচ্ছে। সেচ ও অন্যান্য খরচ কম হওয়ায় কৃষকরা সরিষা চাষে আগ্রহী হচ্ছেন। নভেম্বর মাসে এর বীজ বপন করতে পারলে ভালো ফলন পাওয়া যায়।

উপ সহকারী কৃষি কর্মকর্তা মো.আবুল বশর জানান, মৌ চাষ করে একদিকে যেমন লাভবান হচ্ছেন । পাশাপাশি মৌমাছি সরিষার পরগায়ণে পরোক্ষ ভাবে সহায়তা করে। প্রতি কেজি সরিষা থেকে ৪শ গ্রাম সরিষা তেল পাওয়া যায়। সরিষার তেলের ব্যাপক চাহিদা রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here