নিজস্ব প্রতিবেদক

বােয়ালখালী উপজেলার করলডেঙ্গা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র প্রার্থী হামিদুল হক মান্নানকে প্রকাশ্যে হুমকি এবং নির্বাচনী এলাকায়। জনসভা করে নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে প্রচারণা থেকে নিবৃত্ত থাকার জন্য চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে চট্টগ্রাম-৮ আসনের এমপি মােছলেম উদ্দিন আহমদকে।

নির্বাচনী আচরণবিধি মেনে চলার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। অভিযােগ ওঠেছে, নির্বাচন কমিশনের নির্দেশনা উপেক্ষা করে নিয়মিত নির্বাচনী এলাকা ঘুরে বেড়াচ্ছেন তিনি। করছেন ঘরােয়া সভাও। নৌকা প্রতীকের পক্ষে প্রচারণা চালাচ্ছেন। তাকে নিয়ে বিব্রত ও অসহায়ত্ব প্রকাশ করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। বিষয়টি কমিশনকে অবহিত করা হয়েছে।

গতকাল বিকেল থেকে শাকপুরা ইউনিয়নের বিভিন্ন স্থানে যান এমপি মােছলেম উদ্দিন। দলের বিদ্রোহী প্রার্থী উপজেলার আওয়ামী লীগের সদস্য গিয়াস উদ্দিন সােহেল পূর্বকোণকে বলেন, এলাকার বিভিন্ন স্থানে নেতাকর্মীদের সঙ্গে কথা বলেছেন এমপি মােছলেম উদ্দিন আহমদ। নৌকার পক্ষে কাজ করার নির্দেশ দিয়ে যাচ্ছেন তিনি। আগে বড় জনসভা করে এক প্রার্থীর জন্য ভােট চেয়েছেন। শুক্রবার বােয়ালখালীর আহলা-করলডেঙ্গার একটি মোছলেম উদ্দিন মসজিদে জুমার নামাজ শেষে আহমদ। নৌকা প্রতীকে ভােট চান এমপি মােছলেম উদ্দিন। সেখান থেকে উত্তরভূর্ষির পশ্চিম পাড়া তপােবন আশ্রম সুরেশানন্দপুরী মহারাজের উৎসবে যােগ দেন। বিকেলে আসেন চরণদ্বীপ ইউনিয়নে। জনসভা মঞ্চে না উঠলেও ঘরােয়া সভায় নেতাকর্মীদের নিয়ে নির্বাচনী বৈঠক করেছেন।

উপজেলার সাত ইউনিয়নের মধ্যে শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়ন ছাড়া ছয় ইউনিয়নে জনসভা করে নৌকা প্রতীকে ভােট চেয়েছেন মােছলেম। বােয়ালখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মাে. নুরুল ইসলাম পূর্বকোণকে বলেন, এসব কর্মকাণ্ড নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। কোনাে ধর্মীয় প্রতিষ্ঠানে/উৎসবে নির্বাচনী প্রচারণা চালানাে যাবে না। সাংসদ মহােদয়কে নির্বাচন কমিশন চিঠি দিয়ে প্রচারণা না চালানাের জন্য নির্দেশনা দিয়েছেন। এরপরও যদি তিনি করে থাকেন তা হবে চরম লঙ্ঘন।’ গত ২৫ ডিসেম্বর তাকে নির্বাচনী এলাকা ছাড়া নির্দেশনা দিয়েছেন নির্বাচন। কমিশন। চিঠিতে বলা হয়েছে, আচরণবিধি মতে সরকারি সুবিধাভােগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি ও সংসদ সদস্যগণকে অবিলম্বে এলাকা ত্যাগ করার জন্য বলা হয়েছে। চট্টগ্রাম সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ জাহাঙ্গীর হােসাইন গতকাল পূর্বকোণকে বলেন, “আজকে (শনিবার) আবার তাঁকে সতর্ক করা হয়েছে। বিষয়টি নির্বাচন কমিশনকেও অবহিত করা হয়েছে।’ |

ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা বিভিন্ন ইউনিয়নে শােডাউন ও বড় বড় জনসভা করে নৌকা প্রতীকে ভােট চাচ্ছেন। এসব জনসভা থেকে বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থীদের প্রকাশ্যে ভয়-ভীতি প্রদর্শন, হুমকির অভিযােগও রয়েছে। এছাড়াও বহিরাগত লােকজন ও গাড়ির বহর নিয়ে শােডাউন করছেন প্রার্থী ও নেতাকর্মীরা।

শাকপুরা, আমুচিয়া, চরণদ্বীপ ও আহলা-করলডেঙ্গা ইউনিয়নে সরকারদলীয় প্রার্থীদের বিরুদ্ধে নানা অভিযােগ তুলেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। কেন্দ্র দখল, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ভয়-ভীতি প্রদর্শনের অভিযােগ রয়েছে নির্বাচন কমিশনে। অভিযােগের কোনাে সুরাহা না করায় আচরণবিধি ভঙ্গের উৎসব চলছে বলে অভিযােগ করেছেন প্রার্থীরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here