অনলাইন ডেক্স : গত কয়েকদিন যেন জ্যৈষ্ঠ মাসকে প্রমাণ করতেই কাঠফাটা গরম পড়েছিল। আর আজ আষাঢ়ের মান রাখতেই যেন মাসের প্রথম দিনেই আকাশ উপচে বৃষ্টি নামলো রাজধানীতে। সকালে যেভাবে আকাশ কালো হয়ে এসেছিল, তাতে মনে হচ্ছিলো সন্ধ্যা ঘনাচ্ছে বুঝি। ঢাকার প্রায় সবখানেই বৃষ্টি দিয়ে সকাল শুরু হয়েছে, তবে বৃষ্টির পরিমাণ কোথাও ছিল কম, কোথাও বেশি।

আবহাওয়া অধিদফতর বলছে, বর্ষার প্রকৃতিগত নিয়মেই বৃষ্টি এসেছে। এখন দিনের তাপমাত্রাও ধীরে ধীরে কমতে শুরু করবে। এই বৃষ্টি দু’দিন স্থায়ী হওয়ারও সম্ভাবনা রয়েছে।

যেহেতু বর্ষাকাল শুরু হয়েই গেলো তাই স্বাভাবিকভাবেই কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন বাড়ির বাইরে বের হলে ছাতা বা বর্ষাতি সঙ্গে রাখা, কোনো কারণে বৃষ্টিতে ভিজেই গেলে দ্রুত পানি মুছে ফেলা, ভেজা কাপড় বদলে ফেলা ইত্যাদি। শিশু আর বয়স্কদের দিকে এই সময়টায় বাড়তি খেয়াল রাখতে হয়।

সকালে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস সারাবাংলাকে বলেছেন, ‘আজ সারা দিন ধরেই থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামী কয়েকদিনও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরব সাগরের ঘূর্ণিঝড় বায়ুর প্রভাব উঠে গেলেই বর্ষা সারা দেশে ছড়িয়ে পড়বে। এর আগে এই বৃষ্টি মূলত পরিবেশকে অপেক্ষাকৃত শীতল করে তুলবে।’

পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ অতিক্রম করে উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর প্রভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কোথাও কোথাও এবং খুলনা ও রাজশাহী বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে চট্টগ্রাম ও সিলেটের কোথাও আবার ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

কমবে দিন ও রাতের তাপমাত্রা।

তো বরষার প্রথম দিনে ঘন কালো মেঘ দেখে কেউ ভয় পাবেন না। আগামী কিছুদিন বৃষ্টি মাথায় নিয়েই তো পথ চলতে হবে।

নিরাপদে কাটুক সবার বর্ষাকাল।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here