নগর প্রতিবেদক:

১১ই জুন শুক্রবার বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ কর্তৃক সানোয়ারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণ শেখর দত্তের সভাপতিত্বে চেরাগী পাহাড় মোড়, আন্দরকিল্লায় এক পথসভা ও গাছের চারা বিতরন অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতবন্ধু বীর মুক্তিযোদ্ধা হায়দার আলী। প্রধান বক্তা অধ্যাপক স্বদেশ চক্রবর্তী , বিশেষ অতিথি অধ্যক্ষ জনার্দন বণিক।
প্রধান শিক্ষক সন্জিব কুসুম চৌধুরী, সাবেক প্রধান শিক্ষক বিজয় শংকর চৌধুরী , বীরমুক্তিযোদ্ধা সুরজিত দাশ, সাধারন সম্পাদক ইন্জিনিয়ার সিঞ্চন ভৌমিক , অর্থ সম্পাদক তপন ভট্টাচার্য্য সাংস্কৃতিক সম্পাদক কাজল দত্ত, সাংবাদিক প্রীতম দাশ , সদস্য সচিব সজল শিকদার , বিপ্লবী পরিবারের সদস্য প্রবীর দাশগুপ্ত, মিশন দাশগুপ্ত, সন্তোষ ঘোষ, সাংবাদিক জসীমউদ্দিন, দীপংকর চৌধুরী কাজল, আবৃত্তি শিল্পী রাশেদ রউফ, বাংলাদেশ যুব ঐক্য পরিষদের সাধারন সম্পাদক এ্যাড: রুবেল পাল, রতন ঘোষ, শিক্ষক অজিত কুমার শীল , ঔপন্যাসিক দুলাল মল্লিক , সাংবাদিক ফরমান উল্লাহ চৌধুরী , সাংবাদিক স.ম. জিয়া।
বক্তারা বলেন, সব ভেদাভেদ হানাহানি ভুলে গিয়ে সকলে একত্রিত হয়ে প্রকৃতিকে সম্মান জানাতে হবে। প্রকৃতির উপর মানুষ অত্যাচারের কারণে অনেক প্রানীকে আমরা ইতিমধ্যে হারিয়ে ফেলেছি। পরিবেশ বিজ্ঞানীর মতে ২৫০ বছরে ৬০০ প্রজাতির গাছ আমরা হারিয়ে ফেলেছি। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস আমাদেরকে শিখিয়েছে প্রকৃতির উপর নির্যাতন করলে প্রকৃতি ও তার প্রতিশোধ নেয়। কিন্তু সকল মানুষ প্রকৃতির উপর অত্যাচার করে না । যে প্রত্যয়ের মানুষ অন্যায়ভাবে গাছ নিধন করে, জলাশয় ভরাট করে, পাহাড় কেটে তাদেরকে আইনের আওতায় এনে শাস্তির বিধান করতে হবে।
বর্তমান প্রজম্মকে বৃক্ষ রোপন ও পরিচর্যা করতে উৎসাহিত করতে হবে এবং তাদের বোঝাতে হবে , আমরা প্রতিদিন প্রতিমুহুর্তে নিজের অজান্তেই যেকাজ টা করি তার নাম হচ্ছে নিশ্বাস এবং একদিনে জনপ্রতি নিশ্বাসে অক্সিজেন গ্রহনের পরিমাপ ৫৫০ লিটার। হাসপাতালে বিছানায় শোয়া একজন মানুষের প্রতি ঘন্টায় অক্সিজেনের বিল আসে ২০০ টাকা, সারাদিনের বিল ৪৮০০ টাকা। আজ অবধি কতটাকার অক্সিজেন স্রষ্টা আমাদের দিয়েছেন। তার কোন হিসেব করে কখনো আমরা দেখি নাই।
একটা পূর্ণ বয়স্ক গাছ বছরে গড়ে ১১৮ কেজি অক্সিজেন বাতাসে ছাড়ে। দুটো পুর্ণ গাছ চারজন মানুয়ের একটা পরিবারের সারা বছরের অক্সিজেনের চাহিদা পূরণ করে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here