অধীর বড়ুয়া

দীপক আচার্য্য শাকপুরার গর্ব,
বোয়ালখালীর গর্ব,
চট্টগ্রামের গর্ব,
দেশের গর্ব,
আমার অহংকার।
তাঁর জন্মস্থান বোয়ালখালী উপজেলার ঐতিহ্যবাহী পশ্চিম শাকপুরা গ্রামে। তাঁর পিতা প্রয়াত লক্ষ্মীপদ আচার্য্য স্বাধীন বাংলা বেতারের প্রথম সারির শিল্পী এবং স্বাধীনতা সংগ্রামে একজন সংগীতযোদ্ধা এবং আঞ্চলিক গানের সম্রাজ্ঞী।
বনোধি পরিবারের সন্তান দীপক আচার্য্য। পিতা- মাতার বড় ছেলে তিনি। শৈশব থেকে পিতার আদর্শে বেড়ে উঠেন। সাংস্কৃতিক চর্চাকে বুকে ধারণ করে তিনি ক্রমে পথচলায় অবর্তীণ হন।
এক পর্যায়ে তিনি বাংলাদেশ টেলিভিশন ও বেতারের একজন প্রতিভাবান শিল্পী পর্যায়ক্রমে সুরকার ও গীতিকার হয়ে বর্ণাঢ্য জীবনের ইতিহাস রচনা করেন। নিজ পিতা প্রয়াত লক্ষ্মীপদ আচার্য্য যে বাংলাদেশ টেলিভিশন ও বেতারে গান করেছেন, সেই বাংলাদেশ টেলিভিশন ও বেতারের তিনি প্রতিভাবান শিল্পী হয়ে সুরকার ও গীতিকার হয়েছেন।
শুধু টেলিভিশন ও বেতারে তিনি সীমাবদ্ধ ছিলেন না, তিনি দেশ- বিদেশের অনেক নাট্যমঞ্চে নাটকের সংগীত পরিচালকের দায়িত্ব পালন করে অগনিত নাট্যব্যক্তিত্ব- নাট্যকর্মী ও বক্ত সমাজে সমাদৃত হয়েছেন।
তিনি উচ্চাঙ্গ, আধুনিক, নজরুল,রবীন্দ্রসহ অন্যান্য সংগীতের পাশাপাশি চট্টগ্রামের আঞ্চলিক সংগীতেও অন্যন্য ভূমিকা রেখেছেন।
সবচেয়ে বড় কথা হলো তিনি শত শত মঞ্চ নাটকে যেভাবে মনানন্দে ও স্ব অঙ্গিভঙ্গিতে সুর করতেন তা নাট্যমোধিদের মাঝে অবস্বরণীয় হয়ে থাকবে।

দীপক দার সংগীত পরিচালনায় চট্টগ্রাম পার্বত্য জেলা থেকে শুরু করে কয়েকটি মঞ্চ নাটকে আমিও অভিনয় করে প্রীত হয়েছি।
২১মে ১২ টা পরবর্তী সময়ে তাঁর মৃত্যুর খবর শরীর শিহরে তুলেছে। বাসায় শুয়ে শুয়ে দীপক দার চাচাতো ভাই আমার বন্ধু রাজু’র FB পোষ্টে তাঁর মৃত্যুর খবর দেখতে পেয়ে মনে হচ্ছিল শরীরটা অবসান্ন হয়ে উঠছে। একি শুনলাম! দীপক দা মারা গেলেন।
দেখা হলেই দীপক দা বলতেন অধীর তুমি আমার ছোট ভাই রাজুর বন্ধু, সুতরাং তোমাকে তুমি হিসেবে বলবো।
একদিন চট্টগ্রাম নগরীর দিদার মার্কেট এলাকার তাঁর বাসায় নিয়ে গিয়ে খাওয়ালেন, আলাপ করলেন,শান্তি পেলাম। অতপর তিনিই আমাকে বারং বারং ফোন দিতেন এবং আমার FB পোষ্ট লাইক – কমেন্টস করতেন, আলাপ- গল্প করতো মনভরে।
তাঁর কাছে না গেলে তিনি যে কত আন্তরিক ও গ্রাম- মানুষ- সংগঠন ও সংগীত প্রিয় তা বুঝাই যেত না।
ভারত-বাংলার অনেক আয়োজকদের দেয়া তাঁর সম্মান তা আজ বিলীন হয়ে গেছে।

দীপক দা শাকপুরার কৃতি ব্যক্তি,
দীপক দা বোয়ালখালীর গুণি ব্যক্তি,
দীপক দা চট্টগ্রামের গর্ব,
দীপক দা দেশের তথা সংগীত জগতের প্রিয় ব্যক্তিত্ব,
দীপক দা আমার অহংকার।

বৌদি মুন্নি আচার্য্য, কন্যা সুবর্ণা আচার্য্য, ছেলে সানি আচার্য্য আজ বটবৃক্ষ সমতুল্য তাদের অভিভাবক হারা হয়েছেন, তাদের শোক সহিবার শক্তি দাও হে ভগবান।

দীপক দা শুধু জম্মে নয়, কর্মেই সংগীত ও নাট্য জগতের গণমানুষের হৃদ মন্দিরে বেঁচে থাকবেন অনন্তকাল।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here