আবো.প্রতিবেদন :

৭০০ বছরে এই প্রথম স্থগিত হলো শাহ্ মোহছেন আউলিয়ার ওরশ…
করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে চট্টগ্রামের আনোয়ারার আধ্যাত্বিক হযরত শাহ্ মোহছেন আউলিয়া (র.) মাজারে দুদিনব্যাপী ওরশ প্রায় ৭ শত বছর পর প্রথমবারের মত স্থগিত করা হয়েছে।

সোমবার (৮ জুন) দুপুরে উপজেলার বটতলী মাজার প্রাঙ্গণে দরবার শরীফ পরিচালনা কমিটির আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়টি নিশ্চিত করা হয়। প্রতিবছর ২০ জুন ৬ আষাঢ় বার্ষিক ওরশ শরীফ অনুষ্ঠিত হয়ে থাকে।

সংবাদ সম্মেলনে দরবার শরীফ পরিচালনা কমিটির যুগ্ম মোতোয়াল্লী এসএম জহিরুল ইসলাম লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি জানান, প্রতি বছরের ন্যায় এ বছরও ২০ জুন বাবাজানের ওরশ শরীফ অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের কারণে আমাদের প্রিয় মাতৃভূমিসহ সারাবিশ্ব এখন কার্যত স্থবির। রোগটি ছোঁয়াচে হওয়ায় পরস্পরের সাথে স্পর্শতো দূরে থাক, কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে প্রয়োজনীয় কাজ করতে হচ্ছে। পরিস্থিতি দিনদিন খারাপের দিকে যাচ্ছে। তাই দেশের দূর-দূরত্ব থেকে আসা ভক্ত ও আশেকদের কথা চিন্তা করে দরবারের এক জরুরি সভায় ওরশ স্থগিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সকল ভক্তদের দরবারে না এসে ঘরে বসে মহামারী থেকে সকলেই যেন মুক্তি পান বাবাজানের নিকট এই আর্জি বা প্রার্থনা করা হবে। সকলকে ঘরে থাকার আহবান করছি।

তিনি আরও জানান, প্রতিবছর ওরশ শরীফে লাখ লাখ লোক সমবেত হয়ে থাকেন। এ বছর করোনাভাইরাসের কারণে জনগণের স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে দু’দিনব্যাপী ওরশ শরীফ স্থগিত করা হয়েছে। প্রায় ৭ শত বছর পর এবারই প্রথম বারের মত ওরশ শরীফ স্থগিত করা হল।

সংবাদ সম্মেলনে যুগ্ম মোতায়াল্লী এসএম ফজলুর করিম, সদস্য আবু তাহের মিয়া, প্রধান সহকারী হাবিবুর রহমানসহ দরবার পরিচালনা কমিটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

আনোয়ারা থানার অফিসার ইনচার্জ দুলাল মাহমুদ বলেন, দরবারের ওরশকে ঘিরে দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ভক্তরা দরবারে এসে থাকে। এ বছর করোনোভাইরাসের কারণে জনগণের স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে ওরশ শরীফ স্থগিত করেছে মাজার পরিচালনা কমিটি। থানায় তারা লিখিতভাবেও জানিয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here