অনলাইন ডেস্ক : ভারতে চলমান লোকসভা নির্বাচন পর্যবেক্ষণ করতে যাচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। এজন্য ইসি সচিব হেলালুদ্দীন আহমদের নেতৃত্বে দুই সদস্যের একটি টিম দেশটিতে সাতদিন অবস্থান করবে।

চিফ অ্যাকাউন্ট অফিসারের কাছে পাঠানো ইসির উপ-সচিব মঈন উদ্দিন খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে- নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ও যুগ্ম সচিব মো. আবুল কাসেম ভারতের নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইন্টারন্যাশনাল ইলেকশন ভিজিটর প্রোগ্রাম ও নির্বাচন পর্যবেক্ষণে অংশ নিতে ৯ মে ভারত যাবেন। ফিরবেন ১৬ মে।

ইন্টারন্যাশনাল ইলেকশন ভিজিটর প্রোগ্রামের অংশগ্রহণ অবস্থায় থাকা, খাওয়া ও স্থানীয় যাতায়াত খরচ ভারতের নির্বাচন কমিশন বহন করবে। এই প্রোগ্রাম চলবে ১০ থেকে ১৩ মে।

এরপর তারা ১৪ মে থেকে ১৬ মে পশ্চিমবঙ্গের নির্বাচন পর্যবেক্ষণ করবেন। বাংলাদেশ নির্বাচন কমিশন আন্তর্জাতিক যাতায়াত খরচ ও এই সময়ের মধ্যে সব ব্যয় বহন করবে। হেলালুদ্দীন আহমদ ও আবুল কাসেমের সঙ্গে তাদের স্ত্রীও যাবেন। আর এই ব্যয় হবে তাদের ব্যক্তিগত।

ভারত নির্বাচন পর্যবেক্ষণে সফকারী দলের সদস্য আবুল কাসেম বলেন, সেখানে একটি প্রোগ্রামে অংশ নেওয়ার পর আমরা লোকসভার নির্বাচন দেখবো। সেখানে তারা প্রযুক্তির ব্যবহার কীভাবে করছে, এছাড়া নির্বাচনের ব্যবস্থাপনাটা কি এসব বিষয়ে মূলত জোর দেওয়া হবে।

ভারতের লোকসভা নির্বাচন শুরু হয়েছে ১১ এপ্রিল। সাত ধাপে ৯০ কোটি ভোটারের নির্বাচন শেষ হবে ১৯ মে। আর ভোট গণনা হবে ২৩ মে।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ তথা লোকসভায় ৫৪৩টি আসন রয়েছে। সরকার গঠনের জন্য কোনো দল বা জোটকে ২৭২ আসনে জয় পেতে হয়। দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষের নাম রাজ্যসভা।

বাংলাদেশ নির্বাচন কমিশন একযোগে একদিনেই ৩০০ আসনে সাড়ে দশ কোটি ভোটারের নির্বাচন সম্পন্ন করেছে গত ৩০ ডিসেম্বর। এ নির্বাচনে সীমিত পরিসরে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here