বিশ্বজুড়ে নতুন মহামারী করোনাভাইরাসের কারণে দেশের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা ও তিন দিনব্যাপী বৈশাখী মেলা স্থগিত করা হয়েছে। এবার ১১১তম বলীখেলা হওয়ার কথা ছিলো।

রোববার (৫ এপ্রিল) আবদুল জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ব্রিটিশবিরোধী আন্দোলনে যুব সমাজকে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রামের ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ১৯০৯ সালে এ কুস্তি বা বলীখেলা প্রচলন করেন। প্রতি বছর ১২ বৈশাখ চট্টগ্রাম লালদীঘি মাঠে এ বলীখেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এই বলীখেলাকে ঘিরে কয়েক বর্গকিলোমিটার এলাকাজুড়ে তিনদিনব্যাপী মেলা বসে।

বর্তমানে বিশ্বব্যাপী মরণব্যাধী করোনা ভাইরাসে দেশ এক নাজুক অবস্থায় আছে। প্রধানমন্ত্রী দেশে বৈশাখী উৎসবসহ সব অনুষ্ঠান বাতিল করেছেন। মানুষের এ মহাদুর্যোগের সময়ে মেলা কমিটি আগামী ১২ বৈশাখ (২৫ এপ্রিল) বলীখেলা ও মেলাসহ সব অনুষ্ঠান স্থগিত ঘোষণা করেছে।

আবদুল জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা কমিটির সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল বলেন, আমরা মনে করি আগেভাগে স্থগিতের ঘোষণা দেওয়ায় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে যেসব ক্ষুদ্র, কুটির শিল্পমালিক, গৃহস্থ ও পেশাজীবীরা পণ্যসামগ্রী নিয়ে প্রতিবছর মেলায় যোগ দেন তাদের কষ্ট, দুর্ভোগ লাঘব হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here