‘গ্রামীণ দরিদ্র শিক্ষার্থীদের সাধারণ চিকিৎসা সেবা’ (জিএইচসিআরএস)- এর ব্যবস্থাপনায় চরণদ্বীপ দরবারের ওফাত শতবার্ষিকী উপলক্ষে আল্লামা শাহ অছিয়র রহমান একাডেমির অভ্যন্তরে ফার্ষ্ট এইড বক্স স্থাপন, বৈশ্বিক মহামারী ‘কোভিড-১৯’ থেকে নিজেকে নিরাপদ রাখা ও সাধারণ স্বাস্থ্য বিষয়ক অধ্যায় ‘ফার্ষ্ট এইড’ বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন-

আবো. প্রতিবেদন :

১২ভাদ্র মোতাবেক ২৭আগষ্ট হযরত গাউসুল আজম শাহসুফি মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) -এর প্রথম এবং প্রধান খলিফা বোয়ালখালীর ঐতিহাসিক চরণদ্বীপ দরবার শরীফের প্রাণপুরুষ হযরত শাহ্সুফি মাওলানা শেখ অছিয়র রহমান (১৮৫২-১৯২০) ফারুকী চরণদ্বীপির (কঃ) ওফাত শতবার্ষিকী উপলক্ষে ইসলামী ও আধুনিক শিক্ষার সমন্বয়ে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান আল্লামা শাহ অছিয়র রহমান একাডেমি’র উদ্যেগে সময়োপযোগী আয়োজন- প্রতিষ্ঠানের অভ্যন্তরে একটি ফার্ষ্ট এইড বক্স স্থাপন, বৈশ্বিক মহামারী ‘কোভিড-১৯’ থেকে নিজেকে নিরাপদ থাকা ও সাধারণ স্বাস্থ্য বিষয়ক প্রাথমিক অধ্যায় ‘ফার্ষ্ট এইড’ বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। এটির ব্যবস্থাপনায় ছিলেন চরণদ্বীপ দরবার শরীফের সুদীর্ঘ ১০বছর ধরে স্বাস্থ্য ক্যাম্পের সাথে সম্পর্কিত সহযোগী প্রতিষ্ঠান বোয়ালখালীর কৃতি সন্তান ডা. আশীষ কুমার চৌধুরী প্রতিষ্ঠিত ‘গ্রামীণ দরিদ্র শিক্ষার্থীদের সাধারণ চিকিৎসা সেবা’ (‍‍জিএইচসিআরএস)।
করোনাকালীন সময়ে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে একাডেমির হল রুমে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালায় প্রতিষ্ঠানের ২০জন শিক্ষার্থী-শিক্ষক অংশগ্রহণ করেন।
কর্মশালায় প্রধান প্রশিক্ষক ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক বিভাগের সহকারী রেজিষ্টার ডা. সত্যম সরকার এবং সহকারী প্রশিক্ষক ছিলেন ডা. অসীম কুমার চৌধুরী।
‘গ্রামীণ দরিদ্র শিক্ষার্থীদের সাধারণ চিকিৎসা সেবা’ ‍‍(জিএইচসিআরএস) প্রতিষ্ঠানের সচিব সাংবাদিক মো. তাজুল ইসলাম রাজু’র সঞ্চালনায় প্রধান এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দরবারের সাজ্জাদানশীন শেখ আবু মোহাম্মদ শহীদুল্লাহ ফারুকী। এতে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. আশীষ কুমার চৌধুরী অনলাইনে যুক্ত হয়ে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।


কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আল্লামা শাহ অছিয়র রহমান একাডেমি’র প্রিন্সিপ্যাল শেখ আবু মোহাম্মদ সানাউল্লাহ ফারুকী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোন্তাজেমে দরবার শেখ আবু মোহাম্মদ সাইফুল্লাহ ফারুকী, দৈনিক পূর্বকোণের বোয়ালখালী প্রতিনিধি মো. সেকান্দর আলম বাবর
শুরুতে কোরআন তেলওয়াত করেন প্রতিষ্ঠানের সর্বশিক্ষার্থী- মোহাম্মদ মফিজুল ইসলাম, নাতে রাসুল (দ.) পেশ করেন- মোহাম্মদ রাকিব উদ্দিন ও মাইজভাণ্ডারী গজল পরিবেশন করেন মোহাম্মদ মারুফ হাসান।
প্রশিক্ষণ শেষে প্রতিষ্ঠানের অভ্যন্তরে ২০টি স্বাস্থ্য সম্পর্কযুক্ত সরঞ্জাম দিয়ে একটি ‘ফার্ষ্ট এইড বক্স’ স্থাপন করে মোনাজাত পরিচালনা করেন দরবারের সাজ্জাদানশীন শেখ আবু মোহাম্মদ শহীদুল্লাহ ফারুকী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here