দক্ষ শিক্ষক মন্ডলী

সেন্ট্রাল পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার মান সম্পর্কে জানতে চাইলে অধ্যক্ষ চৌধুরী মহিউদ্দীন মান্নান বলেন, আমার এই শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীকে পাঠদানের জন্য রয়েছে স্ব স্ব বিষয়ে অভিজ্ঞ এবং উচ্চ শিক্ষিত শিক্ষক শিক্ষিকা। কঠিন নিবার্চনী পরীক্ষার মাধ্যমে বাছাইকৃত শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে পাঠদানের জন্য উপযুক্ত করে তোলা হয়। বিষয়ভিত্তিক একাধিক শিক্ষক ছাড়াও কম্পিউটার বিষয়ক ডিগ্রিধারী শিক্ষক, সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনার জন্য সংগীত শিক্ষক, শরীর চর্চার জন্য ডিগ্রিধারী শিক্ষক রয়েছেন।

শিক্ষা  পদ্ধতি

শিক্ষাবর্ষের শুরুতে সুপরিকল্পিত একাডেমি ক্যালেন্ডার শিক্ষার্থীর অগ্রগতির রোডম্যাপ নিশ্চিত করে। ক্যালেন্ডার অনুসারে পরীক্ষা, ছুটি, ফল প্রকাশসহ অন্যান্য একাডেমিক ও সহ-পাঠক্রমিক কার্যক্রম পরিচালিত হয়। সাপ্তাহিক ছুটি শুক্রবার তবে নার্সারী ও কে.জির ক্ষেত্রে মঙ্গলবারসহ সাপ্তাহিক ছুটির দিন রয়েছে । একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করা হয় অত্যন্ত কঠোর ভাবে।

অনিবার্য কোন কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাতিল হলে তা ছুটির দিনে বাড়তি ক্লাস নিয়ে পূরণ করা হয়। যে কোন শ্রেণীর ক্লাস নেয়ার পূর্বে লেসনপ্ল্যান প্রণয়ন এবং তা অধ্যক্ষ কর্তৃক প্রত্যায়িত করা সকল শিক্ষকের জন্য বাধ্যতামূলক। আমাদের রয়েছে নিম্ন শ্রেণীতে একই সাথে একাধিক শিক্ষকদের মাধ্যমে শ্রেণীকার্যক্রম পরিচালনার ব্যবস্থা। একজন পাঠদান করেন  এবং একই সময়ে অন্যজন বাড়ীর কাজ দেখাশুনা এবং ডায়েরী লেখা সম্পন্ন করেন। ফলে শ্রেণীকার্যক্রম নিধার্রিত সময়ে পূর্ণতা পায়।

সব ক্লাসেই প্রয়োজনীয় শিক্ষা উপকরণ। যেমন : বৈজ্ঞানিক যন্ত্রপাতি, ফুল-ফল, পাতা,ছবি চার্ট ইত্যাদি ব্যবহার করেন শিক্ষকেরা। আবার ক্লাসশেষে শিক্ষার্থীদের জন্য রয়েছে পর্যালোচনা  ক্লাস, যাতে বাড়ীতে গৃহশিক্ষক প্রয়োজন না হয়। যেহেতু সকল শিক্ষার্থী সমান মেধাসম্পন্ন নয়। তাই অপেক্ষাকৃত দূর্বল ছাত্র–ছাত্রীদের জন্য এই রিফ্রেশমেন্ট ক্লাস ভীষণ উপকারী।

পরীক্ষা পদ্ধতি

পাঠ মূল্যায়নের জন্য উন্নতমানের প্রশ্নপত্রের মাধ্যমে নিয়মিত পরীক্ষা নেয়া আমাদের অন্যতম বিশেষত্ব।শ্রেণীতে ১ম সাময়িক ও ৩য় সাময়িক পরীক্ষার পুর্বে রয়েছে ৩টি করে মাসিক পরীক্ষা । সাময়িক ও মাসিক ফলাফল সমন্বয়ে চূড়ান্ত/বার্ষিক ফলাফল প্রস্তত করা হয়।

 কম্পিউটার ও সায়েন্স ল্যাব

তথ্য প্রযুক্তির এই যুগে নতুন প্রজন্মকে আইসিটি বিষয়ে দক্ষ করে তোলার কোন বিকল্প নেই। তাই সেন্ট্রাল পাবলিক স্কুল এন্ড কলেজ ল্যাবে শিক্ষার্থীরা জানছে কম্পিউটারের নানা বিষয় এবং প্রোগাম। কম্পিউটার সায়েন্সে ডিপ্লোমাধারী শিক্ষক সব প্রোগাম পরিচালনা করছেন। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞান ব্যবহারিক পরীক্ষার জন্য সকল যন্ত্রপাতি নিয়ে সাজানো হয়েছে সায়েন্স ল্যাব। ব্যবহারিক ক্লাস পরিচালনার জন্য রয়েছে পৃথক রসায়ন ,পদার্থ এবং জীববিজ্ঞান শিক্ষক।

নৈতিক প্রশিক্ষণ সপ্তাহ 

সুনাগরিক হবার জন্য চাই মানবীয় গুণাবলির যথার্থ বিকাশ। এই উদ্দেশ্যে শৃঙ্খলা,নৈতিকতা, পরিচ্ছন্নতা ইত্যাদি মৌলিক বিষয়ে প্রশিক্ষণ সপ্তাহ পালন করা হয়।

সাংস্কৃতিক বিভাগ ও সহপাঠক্রমিক কার্যাবলী

প্রতিষ্ঠানের বিশেষ ব্যবস্থাপনায় আলাদা সাংস্কৃতিক বিভাগ চালু হয়েছে । শিক্ষাক্রমে বিনোদনমূলক অনুষ্ঠানের অংশ হিসাবে সাপ্তাহিক প্রতিভাসন্ধানী ক্লাস, ত্রৈমাসিক দেয়ালিকা প্রকাশ, বিতর্ক, কুইজ ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়। প্রতিবছর জাতীয় দিবসসমূহ পালন হয় সাড়ম্বরে।

SPOKEN ENGLISH

ইংরেজী ভাষায় কথোপকথনের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে শ্রেণীর মান অনুযায়ী শিক্ষাক্রমে SPOKEN ENGLISH অন্তর্ভূক্ত করা হয়েছে।

চিকিৎসা ব্যবস্থা 

শিক্ষার্থীদের প্রয়োজনীয় স্বাস্থ্যপরীক্ষার জন্য বিশেষজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধানে রয়েছে চিকিৎসা বিভাগ। অভিভাবকের নাম নিবন্ধনের মাধ্যমে সেবা নিতে পারেন । তাছাড়া ছাত্রদের শারীরিক সমস্যাজনিত সমাধান ও পরামর্শের জন্য রয়েছে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক।

হোস্টেল ব্যবস্থাপনা 

বর্তমান অস্থিতিশীল আর্থ–সামাজিক কাঠামো ও অসামঞ্জস্যপূর্ণ সাংস্কৃতিক পরিবেশে শিক্ষার্থীদের পাঠে মনোনিবেশ ঘটাতে অভিভাবকগণ হিমশিম খাচ্ছেন । তাদের দুশ্চিন্তা লাঘব করতে আমাদের রয়েছে নিরাপদ ও মনোরম হোস্টেল ব্যবস্থা। এতে ছাত্রছাত্রীদের রুটিন অনুসারে জীবন যাপনের প্রশিক্ষণ মানসম্পন্ন খাবারের ব্যবস্থা রয়েছে।

ডে–কেয়ার 

বিশেষ ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের সকাল ৮.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত ডে-কেয়ারের ব্যবস্থা করে যাতে লেখাপড়া, খেলাধুলা ও বিশ্রাম রুটিন মাফিক সম্পন্ন হয়। ফলে বাসায় বাড়তি লেখাপড়ার প্রয়োজন হয় না।

পাঠাগার 

শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জ্ঞান অনুশীলনের জন্য পাঠাগারের বিকল্প নেই। পাঠাগারে রয়েছে শ্রেণী ও পাঠ্যক্রম সংশ্লিষ্ট ও শ্রেণী পাঠ্যক্রম বহির্ভূত বিজ্ঞান,সাহিত্য ও সাধারণ জ্ঞান বিষয়ক নানা রকমের গ্রন্থ।

সুপারভাইজিং টাস্ক ফোর্সের কার্যাবলি

# প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ ও মানের পর্যালোচনা সুপারিশ প্রণয়ন ও বাস্তবায়ন।

# পর্যায়ক্রমে শিক্ষার্থীদের বাসায় গিয়ে শিক্ষার পরিবেশ পর্যবেক্ষণপূর্বক লেখাপড়ার সম্পর্কিত নানা তথ্য– উপাত্ত সংগ্রহ ও মতবিনিময়।

# বাৎসরিক জরিপ ফরমের মাধ্যমে অভিভাবকমহল থেকে অভিযোগ ও সুচিন্তিত মতামতের ভিত্তিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ।

করোনাকালীন শিক্ষা ব্যবস্থাপনা

করোনাকালে শিক্ষা বিপর্যয়ে ছাত্রছাত্রীদের শিক্ষাজীবন সচল রাখতে “সেন্ট্রাল পাবলিক স্কুল এন্ড কলেজ ” অনলাইন ক্লাসের আয়োজন করেছে।সরকার পরিচালিত সংসদ টিভির পাশাপাশি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণ ফেসবুক এবং জুম এ্যাপের মাধ্যমে নিয়মিত বিষয়ভিত্তিক পাঠদান করেছেন।ক্লাস শেষে রেকর্ডকৃত ভিডিও ক্লাস ডাউনলোড করে তা আবার দেখার সুযোগ শিক্ষার্থীদের পাঠ আত্মস্থ করতে ভীষণ সহায়ক হয়েছে।ছাত্রছাত্রীরা মাসিক পরীক্ষা, সাময়িক পরীক্ষাসহ নানা মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণ করেছে।সরকার কর্তৃক নির্ধারিত এ্যাসাইনমেন্টও সম্পন্ন করেছে মাধ্যমিকের শিক্ষার্থীরা। সম্মানিত অভিভাবকবৃন্দ কর্তৃক প্রশংসিত হয়েছে আমাদের এই শিক্ষাসেবা।

পরিশেষে নির্বাহী পরিচালক বিশিষ্ট শিক্ষানুরাগী রুহুল আমিন বলেন,- শিক্ষার সফলতা নির্ভর করে সুপরিকল্পিত পাঠ্যক্রম নিবিড় তত্ত্বাবধান এবং নিয়মিত অনুশীলনের উপর । শ্রেণির পাঠদান শ্রেণীতে সমাপ্তি/শেষ, নিয়মিত ব্যবহারিক ক্লাস, আবাসিক, অনাবাসিক, ডে–কেয়ার ব্যবস্থাপনা সর্বোপরী ছাত্রছাত্রীদের অংশগ্রহণ নবীনবরণ, বিতর্ক, দেয়ালিকা, বনোভোজন, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি নিশ্চিত করেছে “সেন্ট্রাল পাবলিক স্কুল এন্ড কলেজ”।

প্রতি বছর  পি.এস.সি/জে,এস.সি এবং এস.এস.সি পরীক্ষায় উল্লেখ্যযোগ্য সংখ্যক শিক্ষার্থীদের এ+গ্রেড প্রাপ্তিসহ শতভাগ পাশের হার তাই প্রমাণ করে। তাই আপনার প্রিয় সন্তানকে একজন সুনাগরিক ও আলোকিত মানুষ হিসাবে প্রশিক্ষিত করে তুলতে নির্ভরশীল পথ প্রদর্শকরুপে আমাদের অনুপ্রাণিত করবেন।

বিস্তারিত জানতে –

কদমতলী ক্যাম্পাস: রাহাত সেন্টার, ২৯৫ ডিটি রোড, চট্টগ্রাম। ফোন : ২৫১৭০৪৮, ০১৮৫৬-৪৭৬১০৩

কাজির দেউরি ক্যাম্পাস :ভিআইপি টাওয়ার, চট্টগ্রাম । ফোন :২৮৫২৬৬৮,০১৮৫৬-৪৭৬১১৭

চকরিয়া ক্যাম্পাস ; উত্তর হারবাং,’ চকরিয়া, কক্সবাজার। ফোন :০১৮৫৬-৪৭৬১১৭,০১৯১১-২৪৩৩১১

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here