নিজস্ব প্রতিবেদক :

বোয়ালখালীতে রিজেন্ট টেক্সটাইল মিলের প্রধান ফটকে তালা লাগিয়ে দিয়ে দিনভর অবস্থান কর্মসূচি পালন করেছে কারখানার শ্রমিকরা।

শনিবার (২১ আগস্ট) সকাল থেকে বিভিন্ন দাবি জানিয়ে প্রায় দেড় হাজার শ্রমিক এ কর্মবিরতি পালন করেন। এ সময় অপ্রীতিকর ঘটনা এড়াতে শিল্প পুলিশ ও বোয়ালখালী থানা পুলিশের একাধিক টিম অবস্থান নেয় এ কারখানায়। শ্রমিকদের অভিযোগ, এ কারখানায় শ্রম আইন অনুসরণ করা হয় না। সরকার নির্ধারিত নূন্যতম মজুরি ৮হাজার ৩শত টাকা হলেও কারখানা কর্তৃপক্ষ বেতন দিচ্ছে ৬হাজার টাকা। বার্ষিক বেতন বৃদ্ধির নিয়ম থাকলেও তা মানা হয় না। এছাড়া ওভার টাইম ও মাসিক বেতন পরিশোধ করা হয় মাসের ২০ তারিখ।

এসব অনিয়মের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে শ্রমিকদের চাকুরিচ্যুত করা হয়। শ্রমিকরা জানান, সকালে কাজে যোগ না দিয়ে এ কর্মবিরতি পালন করছেন তারা। তবে এ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করা হচ্ছে। দিনভর কর্মবিরতি পালন করলেও কারাখানা কর্তৃপক্ষ কোনো প্রকার আশ্বাস দেয়নি বলে জানান শ্রমিকরা।

অতিরিক্ত পুলিশ সুপার (পটিয়া সার্কেল) মো. তারিক রহমান উপস্থিত হয়ে শ্রমিকদের দাবি দাওয়া সম্পর্কে কথা বলেছেন বলে জানিয়েছেন বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল করিম। ওসি বলেন, শ্রমিকদের কর্মবিরতি ও অবস্থান নেওয়ার খবর পেয়ে পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে পরিস্থিতি শান্ত রয়েছে। শ্রমিকদের দাবির বিষয়ে কারাখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্ঠা চলছে।

রিজেন্ট টেক্সটাইল মিলস লি: এর নির্বাহী পরিচালক আক্তারুল ইসলাম জানান, বিকেলে শ্রমিকরা কাজ না করে চলে যাওয়ায় কথা বলতে পারিনি। রাত্রে শ্রমিকদের নিয়ে বৈঠক করে সমাধানের চেষ্টা করা হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here