চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। রোববার (১৯ এপ্রিল) আরও ৪ জন প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৯ জনে। নতুন আক্রান্তদের একজন নগরের পুলিশ লাইনের সদস্য, দুজন নগরের কাট্টলি এলাকার ও একজন সাতকানিয়ার বাসিন্দা।

চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) নতুন নমুনা পরীক্ষায় রোববার আরও ১০ জনকে করোনা পজেটিভ পাওয়া গেছে।

রোববার রাত সোয়া ১০টার দিকে বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি।

তিনি বলেন, ‍রোববার বিআইটিআইডিতে নমুনা পরীক্ষায় নতুন আরও ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৪ জন চট্টগ্রামের। ৪ জন লক্ষ্মীপুর ও একজন নোয়াখালীর। আর একজন সীতাকুণ্ডের পুরনো রোগী।

চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য অনুয়ায়ী, গত ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। জেলার দামপাড়ায় ৬৭ বছর বয়সী ওই ব্যক্তি তার ওমরাফেরত মেয়ের মাধ্যমে সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হয়। এখন পর্যন্ত তিনি করোনা পজেটিভ আছেন। পরে ৫ এপ্রিল ওই ব্যক্তির ২৫ বছর বয়সী ছেলের শরীরেও করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তবে সম্প্রতি নতুন পরীক্ষায় তার করোনা নেই বলে জানা গেছে। আরও একটি পরীক্ষায় তার করোনা রিপোর্ট নেগেটিভ হলে, তাকে সুস্থ ঘোষণা করা হবে বলে জানান সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি।

গত ৮ এপ্রিল চট্টগ্রামে করোনায় আক্রান্ত হন তিনজন। একদিন বিরতি দিয়ে ১০ এপ্রিল বিআইটিআইডিতে নমুনা পরীক্ষায় আরও দুজন করোনা রোগী শনাক্ত করা হয়। পরে ১১ এপ্রিল চট্টগ্রামে করোনা রোগী হিসেবে শনাক্ত হন তিনজন। ১২ এপ্রিল চট্টগ্রামে সে সংখ্যা বেড়ে পাঁচজনে দাঁড়ায়। আক্রান্তদের একজন শিশু ওই দিন দিবাগত রাতে জেনারেল হাসপাতালে মারা যায়। এছাড়া এদিন ট্রাফিক পুলিশের এক সদস্যও করোনো আক্রান্ত হন।

গত ১৩ এপ্রিল চট্টগ্রামে শনাক্ত হওয়া দুজনের একজন নারী করোনা শনাক্তের আগেই আইসোলশনে থাকা অবস্থায় মারা যান। ১৪ এপ্রিল সর্বোচ্চ ১১ জন করোনা রোগী শনাক্ত হয়। এর মধ্যে এক চিকিৎসক, সাতকানিয়ার পাঁচ যুবক ও নগরের সাগরিকা এলাকার এক পরিবারের চারজন করোনায় আক্রান্ত হন।

বুধবার (১৫ এপ্রিল), বৃহস্পতিবার (১৬ এপ্রিল), শুক্রবার (১৭ এপ্রিল) ও শনিবার (১৮ এপ্রিল) যথাক্রমে ৫, ১, ১ ও ১ জন করোনায় আক্রান্ত হয়। রোববার নতুন করে ৪ জন করোনা রোগী শনাক্ত হওয়ায় চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৩৯ জনে।

এ নিয়ে চট্টগ্রামে এক শিশু, দুই বৃদ্ধ ও দুই নারীসহ মোট পাঁচজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া আইসোলেশনে এখন পর্যন্ত মারা গেছেন পাঁচজন। মৃত্যুর পর তাদের পাঁচজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষায় করোনা নেগেটিভ পাওয়া যায়। বর্তমানে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আইশোলেসনে আছেন ৩৬ জন। নিজ ঘরে আইসোলশনে আছেন একজন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here