আলোকিত ডেক্স : গণপরিবহনখাতের শৃঙ্খলা ফেরাতে বেশকিছু নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। দুইবাসের রেষারেষিতে হাত হারানো রাজীব হাসানের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ সংক্রান্ত রুলের রায় ঘোষণার সময় বৃহস্পতিবার (২০ জুন) হাইকোর্ট নির্দেশনাগুলো দেন।

হাইকোর্টের নির্দেশনায় বলা হয়েছে, যেখানে-সেখানে বাস থামিয়ে যাত্রী উঠানামা করানো যাবে না। চলন্ত গাড়ির গেট লাগিয়ে রাখতে হবে এবং নির্দিষ্ট স্টপেজে বাস থামিয়ে যাত্রী নিতে হবে। গণপরিবহনের চালকেরা মাদকাসক্ত কি না তা যাচাই-করার জন্য ডোপ টেস্ট নিশ্চিত করতে হবে।

হাইকোর্ট তার নির্দেশনায় আরও বলেছে, স্কুল-কলেজ, হাসপাতাল ও আবাসিক এলাকায় গাড়ির হর্ন বাজানো যাবে না। এসব এলাকায় হর্ন যেন না বাজে তা নিশ্চিত করতে হবে। যদি দরকার পড়ে এসব এলাকায় ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সাইরেন বাজাতে পারবে।

দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর তিতুমীর কলেজের ছাত্র রাজীব হাসানের মৃত্যুর ঘটনায় বৃহস্পতিবার (২০ জুন) ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের রায় দিয়েছেন আদালত। রাজীবের দুর্ঘটনার পেছনে দায়ী স্বজন পরিবহন ও বিআরটিসিকে এ ক্ষতিপূরণের টাকা সমানভাগে দিতে বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত বছরের ৩ এপ্রিল রাজধানীর কারওয়ান বাজার এলাকায় দুইবাসের রেষারেষিতে হাত কাটা পড়ে কলেজছাত্র রাজীব হাসানের। কয়েকদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রাজীবের মৃত্যু হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here