করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আপৎকালীন ব্যবস্থা গ্রহণের জন্য একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিবছরের নিয়মিত আয়োজন ২৫ মার্চ গণহত্যার কালরাত্রির আলোর মিছিলসহ সকল কার্যক্রম স্থগিত করা হয়েছে।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে, এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। বিবৃতিতে ঘরে থেকে ২৫ মার্চ রাত ১১টায় প্রত্যেকে একটি করে মোমবাতি জ্বালিয়ে মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপনের অনুরোধ জানানো হয়েছে।

মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণ ও শ্রদ্ধা জানাবার জন্য, গণহত্যাকারী ও যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্নকরণ এবং শহীদদের আত্মদানের চেতনায় নিজেদের বোধ শাণিত করবার জন্য শহীদজননী জাহানারা ইমাম ২৫ মার্চ সূচনা করেছিলেন গণহত্যার কালরাত্রি পালন কর্মসূচি। গত ২৮ বছর ধরে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ২৫ মার্চ রাতে কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয়ে মোমবাতি হাতে আলোর মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের বধ্যভ‚মিতে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছিল।

২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস। ’৭১-এর ২৫ মার্চের মধ্যরাত্রি থেকে বাংলাদেশে আরম্ভ হয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংসতম গণহত্যাযজ্ঞ, মানবজাতির স্মরণকালের ইতিহাসে যার নজির নেই। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশে কখনও ৩০ লক্ষ মানুষকে হত্যা করতে পারত না যদি না তাদের সঙ্গে এদেশের জামায়াতে ইসলামী, মুসলিম লীগ ও নেজামে ইসলামের মত দল প্রত্যক্ষভাবে সহযোগিতা এবং হত্যাযজ্ঞে অংশগ্রহণ করত।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here