আবো. প্রতিবেদক:

May be an image of 3 people and textসড়ক দুর্ঘটনায় নিহতের পরিবারকে ২০ লাখ ও আহত ব্যক্তিকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী ‘আর্থিক সহায়তা তহবিল’ গঠন করারও প্রস্তাব করেছে সংগঠনটি। সোমবার সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী তহবিল গঠনে বেশ কিছু উপায় তুলে ধরেন। তিনি বলেন, সড়ক পরিবহন আইন-২০১৮ এর অধীনে বিভিন্ন মামলার যেমন হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ, মেট্রোপলিটন ট্রাফিক পুলিশ ও বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের জরিমানার অর্থ এই তহবিলে জমা করা যেতে পারে। দেশে বর্তমানে নিবন্ধিত যানবাহন প্রায় ৪৪ লাখ ও ড্রাইভিং লাইসেন্সের সংখ্যা প্রায় ২৫ লাখ। প্রতিটি যানবাহন নিবন্ধন, বছর বছর ফিটনেস নবায়ন ও ড্রাইভিং লাইসেন্স ইস্যুকালে একটি ন্যূনতম নির্দিষ্ট অঙ্কের ফি আরোপ করে এই তহবিলে জমা করা যেতে পারে।

সড়ক-সেতু নির্মাণ ও মেরামতকালে ঠিকাদারের অনুকূলে যে বিল পরিশোধ করা হয় সেখান থেকে একটি ন্যূনতম ফি আদায় করে এই তহবিলে জমা করা যেতে পারে। বর্তমানে বিদ্যমান সড়ক ও সেতুর টোল আদায়ের একটি ন্যূনতম অংশও এ তহবিলে জমা দেওয়া যেতে পারে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হোসেন আহমেদ মজুমদার, যাত্রী কল্যাণ সমিতির যুগ্ম মহাসচিব এম মনিরুল হক প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here