এমরান হোসেন মিঠু:

সন্দীপনার উদ্যোগে কিংবদন্তি শিল্পী শ্যামল মিত্রের ৩৪তম প্রয়ান দিবসে কর্মসূচী পালন

সন্দীপনা সাংস্কৃতিক ফোরাম কেন্দ্রীয় সংসদের সঙ্গীত, নাটক, আবৃত্তি, চারুকলা ও লোককলা বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত খ্যাতিমান সংগীত শিল্পী ও সুরকার শ্যামল মিত্রের ৩৪তম প্রয়ান দিবস উপলক্ষে অনুষ্ঠানমালা ১৫ নভেম্বর সকাল ১১টায় সংগঠনের দোস্তবিল্ডিংস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

শিল্পীর জীবন ও কর্মের উপর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সাংস্কৃতিক সংগঠক উজ্জ্বল কান্তি বড়–য়া। সন্দীপনার প্রতিষ্ঠাতা পরিচালক, চবি গবেষক ভাস্কর ডিকে দাশ মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন- শিল্পী এম এ হাসেম।

সম্মানিত বিশেষ অতিথি আলোচকবৃন্দের মাঝে ছিলেন- যুব নেতা ও সংগঠক হাবিবুর রহমান হাবিব, অধ্যক্ষ শেখ এ রাজ্জাক রাজু, প্রধান শিক্ষক বাবুল কান্তি দাশ, কবিয়াল আবদুল লতিফ, সংগঠক নিবেদিতা আচার্য্য, সাংবাদিক মুকুল শিকদার, সংগঠক তাজুল ইসলাম রাজু, সংগঠক মোশারফ হোসেন খান রুনু, প্রধান শিক্ষক তরনী কুমার সেন, শিল্পী শর্মা, বাচিক শিল্পী মেজবাহ চৌধুরী, ভাষ্কর পীযুষ সরকার, কবিয়াল সন্তোষ কুমার দে, নাট্যকর্মী এমরান হোসেন মিঠু, নাট্যকর্মী মোঃ রাশেদ, সংগঠক প্রণব রাজ বড়–য়া, আজগর আলী প্রমুখ।

বক্তারা বলেন- পঞ্চাশ ও ষাটের দশকে সাড়া জাগানো, জনপ্রিয় শিল্পিদের মাঝে বিশাল একটি স্থান করে নিয়েছিলেন শিল্পি শ্যামল মিত্র। তার সুর ও গায়কী সংগীতকে অপরিমেয় হৃদয়ঙ্গমের বিষয় করে তুলেছিল। তিনি রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, আধুনিক গানসহ সকল ধরনের সংগীত পরিবেশনায় ছিলেন পারঙ্গম। সমসাময়িক কালে তিনি চলচিত্রেও প্লেব্যাক করেন। জীবদ্দশায় তার বহু গানের রেকর্ড ধারাবাহিক ভাবে বেরিয়েছে। আজ আমরা যে প্রযুক্তির সাথে জীবনকে জুড়ে দিয়ে সামনে এগিয়ে চলেছি তার সাথে শ্যামল মিত্রের সংগীত হতে পারে প্রেরণা ও নন্দন-সমৃদ্ধ মানবিক প্রাণোদনার অনুসঙ্গ।

বক্তারা তার বিখ্যাত গানের বাণী যেমন- ‘তুমি আর আমি শুধু জীবনের খেলাঘর, যা যারে যা যা পাখি’ উল্লেখ্য করে বলেন- এমন বহু কালোত্তীর্ণ গানের তিনিই ¯্রষ্টা। বাংলা গানের ভক্তদের হৃদয়ে তার চীরদিনের সুস্থিতি সুনিশ্চিত। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশন করেন- শিল্পী স্বপন কুমার দাশ, শিল্পী এম এ হাসেম, ডা: শিল্পী শিউলী চৌধুরী, শিল্পী সমীর চন্দ্র সেন, বৃষ্টি দাশ, জ্যোতি শর্মা, মৈত্রী আচার্য্য ও স্বর্ণময়ী চক্রবর্তী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here