লাইফ স্টাইল ডেক্স :
প্রকাশ-২/১/২০২১

এই পদ্ধতিতে মোবাইল চার্জ দিলে চার্জ হবে খুব কম সময়ে, ও আপনার ফোনও থাকবে ভালো, সঠিক ৫ নিয়ম!

মোবাইল আজ দরিদ্র থেকে ধনী সবার হাতের পুতুল।কিন্তু এই মোবাইলের এর সঙ্গে জড়িয়ে থাকা কিছু সঠিক নিয়ম অনেকেই জানেন না।সঠিকভাবে ফোন চার্জ না দিলে দ্রুত ফোনের ব্যাটারি খারাপ হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।আমরা সবাই প্রায় এখন জড়িয়ে থাকি সারাদিন সোশ্যাল সাইট গুলোতে আর রাতে আমাদের চোখে ঘুম আসার সাথে সাথেই ফোন ও যায় চার্জে।এই চার্জ দেওয়ার সঠিক নিয়ম গুলো জেনে নিন।

১. মোবাইল চার্জ দেওয়ার সময়:মোবাইল তখনই চার্জ দেবেন যখন এতে ৫০% এর কম চার্জ থাকবে।৫০-৯০% চার্জ বজায় রাখা সবসময়ই উচিত।এই ৫০% এর কম চার্জ হলেই সঠিক সময় ফোন চার্জে বসানোর।

২. চার্জের পরিমাণ ২০% থেকে না কমানোর চেষ্টা:যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০% থেকেও কম, তখন মোবাইল দুর্বল থাকে। দিনের পর দিন ২০% থেকেও কম চার্জ থাকা অবস্থায়, ভারী ভারী অ্যাপস মোবাইলে ব্যবহার করলে ব্যাটারি খা’রা’প হয়ে যায়।

৩.১০০% চার্জ দেওয়া ?স্মার্টফোনে সম্পূর্ণ ১০০% চার্জ না দিয়ে, ৯০% থেকে ৯৫% অব্দি চার্জ হলে মোবাইল ব্যাটারির পক্ষে ভালো। তবে, মাসে একবার সম্পূর্ণ ১০০% ফুল চার্জ দিতে হবে।

৪. মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করবেন?হ্যা কি না?একদমই না মোবাইল চার্জে বসিয়ে কখনোই ব্যবহার করবেন না।এতে মোবাইলের ব্যাটারি সাং’ঘা’তিক বেশি পরিমানে গরম হয়ে যায় এবং ক্ষতিগ্রস্ত হয়।

৫.অপ্রয়োজনীয় অ্যাপ সরিয়ে রাখা এবং Battery optimization app এর ব্যবহার:আমাদের মোবাইল ফোনে প্রায় প্রত্যেক সময়, কিছু না কিছু apps কাজ করতেই থাকে এর মধ্যে অপ্রয়োজনীয় অ্যাপস গু’লো’কে না রাখাই ভালো।এছাড়াও অনেক ভালো mobile battery optimization apps রয়েছে, যেগু’লি ব্যবহার করে আপনি background এ ব্যবহৃত চার্জের পরিমান কমিয়ে দিতে পারবেন।

উপরের এই নিয়ম গু’লি সঠিক ভাবে পালন করলে ফোনের ব্যাটারি সংক্রান্ত স’ম’স্যা থেকে অনেকাংশেই মুক্তি পাওয়া সম্ভব।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here