নিজস্ব প্রতিবেদক : বোয়ালখালীতে চারতলা ফাউন্ডেশনের দ্বিতল ভবনে গ্রামীণ বাজার হবে পোপাদিয়া ইউনিয়নের সৈয়দ নগর চান্দার হাটে । সারাদেশের মতাে চট্টগ্রামের বোয়ালখালীতে গ্রামীণ বাজার উন্নয়নের প্রকল্প হাতে নিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

দুই বছর আগে এ প্রকল্পটি একনেকে পাস হলেও সম্প্রতি প্রকল্পটি গতি পায়। ইতিমধ্যে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে যাবতীয় তথ্য সংগ্রহ করা হয়েছে। সারাদেশের মতাে চট্টগ্রামের প্রতিটি উপজেলায় ১টি করে বাজারও বাছাই করা হয়েছে। এসব স্থানে চারতলা ফাউন্ডেশন বিশিষ্ট দোতলা ভবন নির্মাণ করবে এলিজইডি।

প্রকল্প পরিচালক মো. শাহ আলমগীর বলেন, ‘২০১৭ সালে একনেকে প্রকল্পটি পাস হয়েছিল। গতবছর প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রতিটি উপজেলা থেকে তথ্য সংগ্রহ করা হয়। বাজার ব্যবস্থাপনা কমিটি ও স্থানীয় সাংসদের মতামত নিয়ে একটি করে বাজার নির্ধারণ করা হয়। উপজেলা প্রকৌশল অফিস থেকে খালী জায়গার স্ক্যাচ ম্যাপও পাঠানাে হয়েছে। এখন সয়েল টেস্ট সার্ভে করে প্রতিটি মার্কেটের নকশা প্রস্তুত করা হবে।’

এলজিইডি অফিস সূত্র জানায়, গ্রামীণ বাজার অবকাঠামাে উন্নয়ন প্রকল্পটি একনেক সভায় অনুমােদিত হয় ২০১৭ সালে। এ প্রকল্পে আওতায় দেশের প্রতিটি উপজেলায় একটি করে চারতলা ফাউন্ডেশনে দোতলা আধুনিক মার্কেট ভবন নির্মাণ করা হবে। এ ভবনের নিচতলায় কাঁচা বাজার, মাছ-মাংসের দোকান, মুদি দোকান এবং দোতলায় ইলেকট্রনিক্স সামগ্রী, টেইলারিং দোকানসহ অন্যান্য দোকান থাকবে। নিষ্কণ্টক জায়গায় চার থেকে দশ হাজার বর্গফুটের মধ্যে প্রতিটি বাজার ভবন নির্মিত হবে।

চট্টগামের আনােয়ারায় সরকার হাট বাজার, বাঁশখালীতে ঢাল বাজার, বােয়ালখালীতে চান্দেরহাট, চন্দনাইশে খান খাট, ফটিকছড়িতে আজাদি বাজার, হাটহাজারীতে মােহন হাট, লােহাগাড়ায় চরম্বা নােয়া বাজার, মিরসরাইয়ে কমরাইল বাজার, পটিয়ায় রমেশপুর বাবুর হাট, রাঙ্গুনিয়ায় ধামির হাট, রাউজানে নওয়াজেশপুর নতুন হাট, সন্দ্বীপে মৌলভীর বাজার, সাতকানিয়া দেওদিঘী (ডেপুটি) বাজার, সীতাকুন্ডে বড় দারােগা হাট, কর্ণফুলীতে ফকিরনীর হাটকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। এসব বাজারে ভবন নির্মাণে উদ্যোগ নিতে উপজেলা প্রকৌশলীকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

তথ্যসূত্র : দৈনিক পূর্বদেশ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here