বিশেষ প্রতিবেদন

পুরাতন বছর বিগত আজ রাতেই। নতুন বছরের আগমন এখন কয়েক ঘন্টার ব্যাপার মাত্র। রাত পেরুলেই ২০২৩-এর সাথে নতুন পথচলা শুরু হবে। পুরাতন কে বিদায় জানিয়ে সকল সাল-তামামির হিসাব-নিকাশ শেষ। পুরাতন বছর ২০২২ সালকে বিদায় জানানোর আনুষ্ঠানিকতাও শেষ।

অনেক চড়াই উতরাই এরপর ২০২২ সাল আমাদেরকে দিয়েছে নবযুগের একটি সূচনা। করোনা কালের ক্রান্তিলগ্ন কাটিয়ে ২০২২ সাল ছিল নতুন করে সবকিছু শুরু করার একটি প্রথম সিঁড়ি। অনেক সফলতার মধ্যে দিয়ে ২০২৩ সালের নতুন সেই সিঁড়ি অতিক্রম করার সামর্থ্য হয়েছে বাংলাদেশের।

ভেঙ্গেচুরে খানখান হয়ে যাওয়া সব কিছু নতুন করে গোছাতে গিয়ে বেশ বেগ পোহাতে হয়েছে মানুষকে।  তাইতো ২০২২ বছরটিকে বিদায় জানাতে মন চাইছে না কারোরই। কিন্তু প্রকৃতির নিয়মে ব্যাঘাত ঘটানো কি আর সাধ্য আছে আমাদের?

এ জন্য ২০২২ কে বিদায় জানানোই বুদ্ধিমানের কাজ। হাসিমুখে বিদায় হলো ২০২২ সাল। আর তারই দেখানো পথে এগোতে হবে আগমনী নতুন কে নিয়ে। তাইতো বলতে হয়, রূপ রস ও গন্ধময়, পৃথিবী হতে বিদায় লয়, পুরাতন বর্ষ শেষ হয়। পুরাতন বিদায় নেবে, নিতে হবে, এটাই স্বাভাবিক।

কবির ভাষায় বলা যায়, মুকুলিত সব আশা, স্নেহ প্রেম-ভালোবাসা, জীবনে চির স্মৃতি হয়ে রয়, পুরাতন বর্ষ,বিদায় লয়, নববর্ষের আগমন হয়।

কাল ভোরটি হবে নতুন বছরের নতুন দিগন্তের সূচনা।

স্বাগতম ২০২৩

নতুনকে জায়গা করে দেয়ার জন্যই পুরাতন ছেড়ে যায় তার স্থান। ২০২২ আজ রাতেই গত হয়ে যাবে। এরই সাথে সাথে ২০২৩ আগমনের জন্য রাত শেষ হবার অপেক্ষা। আর নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত নতুন প্রজন্ম। কেননা পরিবর্তনই নতুন কিছু বয়ে নিয়ে আসে। পরিবর্তন ছাড়া নতুন কিছু সম্ভব নয়।

পূর্বের গ্লানি, দুঃখ, ভুল-ভ্রান্তি মুছে নতুন করে শুরু করার নামই উদ্যম। আর উদ্যোমিদের জন্যই উজ্জ্বল আগামী। কে না চাইবে একটু ঝকঝকে, পরিষ্কার আগামীর সাক্ষী হতে?

তাইতো নতুনকে স্বাগত জানাতে উদগ্রীব হয়ে আছে পৃথিবীবাসী। তাইতো বলাই যায়, নতুন বছর আসুক নিয়ে নতুন নতুন আশা, পৃথিবীতে ছড়িয়ে দিক শুধুই ভালোবাসা, হানাহানি ভেদাভেদ সবকিছু ভুলি, এসো সবাই মিলে মিশে সৎ পথে চলি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here