দূষণের কারণে সোমবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মানের মারাত্মক অবনতি হয়েছে। সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকা ২৪২ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষ স্থান লাভ করে। যার মানে হলো শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’।

ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর এবং মঙ্গোলিয়ার উলানবাটোর যথাক্রমে ২১১, ১৯৮ এবং ১৯৮ স্কোর নিয়ে পরের তিনটি স্থান দখল করেছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। যখন একিউআই মান ২০১ এবং ৩০০ এর মধ্যে হবে তখন মানুষ লক্ষণীয়ভাবে ক্ষতিগ্রস্থ হবে এবং সংবেদনশীল গোষ্ঠীগুলো ক্রিয়াকলাপে কম সহনশীলতা বোধ করবে এবং এই ব্যক্তিদের বাড়ির ভেতরে থাকতে এবং তাদের কার্যক্রম সীমাবদ্ধ করার পরামর্শ দেয়া হয়।

একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান অস্বাস্থ্যকর। এই সূচকে ৫০ এর নিচে স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান ভালো। ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।-ইউ.এন.বি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here