ড. শেখ এ. রাজ্জাক রাজু

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতিসত্তার প্রাণপুরুষ, বাঙালি জাতির অহংকার-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ছিলেন বাঙালি জাতির আস্থা ও বিশ্বাসের প্রতীক। কবিতার আবেগ ছাড়িয়ে যাওয়া মুজিব, যতদিন রবে পদ্মা-যমুনা, গৌরী-মেঘনা বহমান, ততদিন রবে কীর্তি তােমার শেখ মুজিবুর রহমান। কবিতাও যেন তাঁকে সীমার বাইরে অসীমতা দিয়েছে। মুজিব তুমি সংগ্রামী চেতনা, অনিরুদ্ধ অভিযাত্রার পথিক। তাই বাঙালির স্বপ্ন জয়ের উন্মুক্ত ঠিকানা, স্বাধীনতা, প্রিয় স্বাধীনতা। মুজিব যে, স্বাধীনতার অদম্যঅনিরুদ্ধ সামগ্রি, অসীমতা, বক্তবতা। সেই ৬৯ এর গগনবিদারী প্লেগান, “জেলের তালা ভেঙেছি, শেখ মুজিবকে এনেছি। আমার ভাই, তােমার ভাই, মুজিব ভাই, মুজিব ভাই। ‘৭১ এর মুক্তি সংগ্রামে শেখ মুজিবই শিখিয়েছেন পরাধীনতার শৃঙ্খল থেকে কীভাবে দেশকে স্বাধীন করতে হয় এবং লড়াই-সংগ্রাম করেই বাঁচতে হয়। অথবা ‘তােমার আমার ঠিকানা, পদ্মা-মেঘনাযমুনা’। ‘তােমার দেশ-আমার দেশ, বাংলাদেশ, বাংলাদেশ’। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি- যে বাঙালি মনন বাংলার পলিমাটির মতাে, তীর ভাঙ্গা নদীর পাড়ের মতাে, বহতা নদীর মতাে চলমান, বৈশাখী ঝড়ের মতাে- সে আর কেউ নন, আমাদের প্রাণের নেতা, জাতির স্বপ্নদ্রষ্টা, বাঙালি জাতি গােষ্ঠীকে হিন্দু-মুসলিম, বৌদ্ধ-খ্রিস্টান নির্বিশেষে ভাষা, সংস্কৃতির দৃঢ়তা আর ভালােবাসার রাখি বন্ধনে আবদ্ধ করেছিলেন, তিনি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর সীমাহীন সাহসিকতা আর অদম্য চেতনা বােধের রসায়নে তারই সুযােগ্য তনয়া জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের দরবারে এক অনন্য উচ্চতায় স্বপ্নসিঁড়িতে পৌঁছে দিয়েছেন- তার মেধা-ঘামে শ্রমের বিনিময়ে।

তারুণ্যের মননে লক্ষ মুজিবকে ছড়িয়ে দিতে হবে এবং মুজিব আদর্শে আগামী প্রজন্ম বাংলাদেশকে অনন্য উচ্চতায় আসীন করতে পারবে- সে প্রত্যাশা আমরা সকলেই করতে পারি। বঙ্গবন্ধু ও বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে রেডিও-টেলিভিশনে টকশাে, মুক্ত আলােচনা মঞ্চে কিংবা পত্র-পত্রিকায় এবং বিভিন্ন নিবন্ধে “অশ্রুসিক্ত বাঙালি ১৫ আগস্টের শােক দিবস উদ্যাপন মঞ্চে কিংবা কলেজ, বিশ্ববিদ্যালয় এমনকি দেশের বাইরে ভারতের রাজধানী আগরতলায় বই মেলা’ মঞ্চে অথবা সরকারিবেসরকারি অধ্যক্ষগণের প্রশিক্ষণে কুমিল্লা এইচএসটিটিআই প্রশিক্ষণ ক্যাম্পে অথবা কুমিল্লা বাড একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে দাঁড়িয়ে আজও আমি শ্রদ্ধাভরে তাকে স্বরণ করি। ঢাকা রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ৭ই মার্চের লক্ষ জনতার মাঝে বিশ্বনন্দিত ভাষণ আমাদেরকে স্মরণ করিয়ে দেয়, “এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম।

মহাকাব্যের মহানায়ক, রাজনীতির রাজপুত্র, বাঙালি জাতির অহংকার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা রেখে অনন্তকাল ধরে আমরা গেয়ে যাবাে সেই গান, মুজিব বাইয়া যাওরে….. অকুল দরিয়ার মাঝে তুমি মুজিব ভাই ওরে….. মুজিব, বাইয়া যাওরে।

লেখক: ড. শেখ এ. রাজ্জাক রাজু গবেষক ও প্রাবন্ধিক।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here