চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এই মহান নেতার জন্ম না হলে বাঙালি জাতি কোনোদিনও একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদশ অর্জন করত পারতো না। বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতিকেই একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র উপহার দেননি। তিনি বিশ্বের নিপীড়িত নির্যাতিত গণ মানুষের মুক্তির পথ প্রদর্শক হিসেবে বিশ্ববাসীর হৃদয় জুড়ে রয়েছেন।তাই তিনি ‘জাতির পিতা বঙ্গবন্ধু’ বিশ্বনেতা শেখ মুজিব।

মঙ্গলবার (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে বঙ্গবন্ধুর ‘কর্ম ও জীবন’ শীর্ষক আলাচনা সভায় এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বাঙালি জাতির কাছে নিছক জন্মদিন নয়। শতশত বছরের পরাধীনতা, শোষণ আর অন্যায়ের বিরুদ্ধে বঙ্গবন্ধুর দৃঢ় অদম্য চেতনায় উজ্জ্বীবিত হওয়ার দিন।

অলোচনা সভায় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য-সচিব প্রক্টর প্রফেসর এস এম মনিরুল হাসান। অনুষ্ঠানে পবিত্র কোরআন, পবিত্র গীতা ও পবিত্র ত্রিপিটক পাঠ করা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতি, সকল হলের প্রভােস্ট, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, প্রক্টোরিয়াল বডি, শিক্ষক-শিক্ষার্থী, অফিসার সমিতি, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন ও সাংবাদিক সমিতির সদস্যসহ অনেকে।

এর আগে, স্বাধীন-সার্বভৌম বাংলাদশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় বর্ণিল আয়াজনে ক্যাম্পাস উদযাপন করা হয়।

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে সোমবার (১৬ মার্চ) রাত ১১ টা ৫০ মিনিটে উপাচার্য বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্জ্বলন করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তারপরে ১১টা ৫৯ মিনিটে ৫০ সেকেন্ড মুজিববর্ষের মোমেন্ট কাউন্টডাউন উদযাপন করা হয়। পরে এই মাহেন্দ্রক্ষণে সকলের সম্মিলিত কণ্ঠে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, শুভ শুভ শুভদিন, বঙ্গবন্ধুর জন্মদিন’ স্লোগানে বঙ্গবন্ধু চত্বর মুখরিত হয়।

মঙ্গলবার (১৭ মার্চ) সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবদন করেন। তারপর সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে উপাচার্য বেলুন উড়িয়ে মুজিববর্ষের আনুষ্ঠানিক উদ্বােধন করেন। পরে উপাচার্য দফতরে সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কর্ম ও জীবন’ বিষয়ক শীর্ষক আলাচনা সভা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here