চার হাজার ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ


চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি পর্যবেক্ষণে ১৬ নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে নেমেছেন। শতভাগ সুষ্ঠু নির্বাচনে কোনো ছাড় দেবে না বলে জানান চট্টগ্রাম নির্বাচন অফিসের সিনিয়র নির্বাচন কর্মকর্তা। নির্বাচন কমিশন থেকে নির্বাচনী মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ টিমের পাশাপাশি জেলা পুলিশকেও কঠোর নির্দেশনা দেয়া হয়েছে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখার ব্যাপারে।

এদিকে চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনে শতভাগ ইভিএম-এ ভোট গ্রহণের জন্য ৪ হাজার ভোট গ্রহণ কর্মকর্তা (প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং) নিয়োগ দেয়া হয়েছে। মোট ১৭০টি কেন্দ্রের ১১৯৬টি বুথে ভোট গ্রহণের জন্য এরই মধ্যে চট্টগ্রাম নির্বাচন অফিসে ১২শ’ ইভিএম চলে এসেছে।

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, এই আসনে অবাধ-সুষ্ঠু শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে। আমরা আশা করি একটি গ্রহণযোগ্য উৎসব মুখর নির্বাচন উপহার দিতে পারবো। প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি মনিটরিংয়ের জন্য ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে কাজ করছেন।

এদিকে চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান জানান, বোয়ালখালী-চান্দগাঁও আসনের উপ নির্বাচনে ভোট গ্রহণের জন্য ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল চূড়ান্ত হয়েছে। কেন্দ্র অনুযায়ী ইভিএম চলে এসেছে। প্রায় ৪ হাজার ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল আমরা রেডি করেছি। আগামী পরশু (আগামীকাল) আইনশৃঙ্খলা বিষয়ে মিটিং আছে। এরমধ্যে জেলা পুলিশ সুপারের সাথে কথা বলেছি এলাকার নির্বাচনী পরিবেশ নিয়ে।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, চট্টগ্রাম-৮ আসনটি জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭ নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার।

সরেজমিনে গত কয়েকদিন নির্বাচনী এলাকার চিত্র দেখে মনে হয়-বোয়ালখালী-চান্দগাঁও আসনের সর্বত্র এখন পুরোদমে নির্বাচনী আমেজ বিরাজ করছে। মূলত ক্ষমতাসীন দল আওয়ামীলীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ ও বিএনপির প্রার্থী আবু সুফিয়ানের মধ্যে মাঠ পর্যায়ে লড়াই বেশ জমে উঠেছে।

প্রতিদিন বিরামহীন গণসংযোগ-সমাবেশ চালিয়ে যাচ্ছেন। নির্বাচনী গণসংযোগে এক প্রার্থীর বিরুদ্ধে অপর প্রার্থীর রয়েছে আচরণবিধি ভঙ্গের নানান অভিযোগ। তারপরও সবকিছুকে ছাপিয়ে পুরো চট্টগ্রাম জুড়ে বোয়ালখালী-চান্দগাঁও আসনের উপ নির্বাচন এখন প্রধান আলোচনার বিষয়। চট্টগ্রামের রাজনীতি এখন বোয়ালখালী-চান্দগাঁও আসনের নির্বাচনকে ঘিরে বিরাজ করছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here