আলোকিত ডেক্স : প্রাথমিক ‘সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০১৮’ এর লিখিত পরীক্ষা আগামীকাল শুক্রবার সকাল সাড়ে দশটা থেকে অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর একঘণ্টা আগে পরীক্ষার্থীকে কেন্দ্রে উপস্থিত থেকে আসন গ্রহণ করতে হবে।

তৃতীয় ধাপের এ পরীক্ষায় চট্টগ্রামের ১২টি থানা ও উপজেলা থেকে অংশগ্রহণ করবে ৪৯ হাজার ৭৮১ জন। এর বিপরীতে প্রায় ৭০০ শূন্য আসন রয়েছে বলে প্রাথমিক জেলা শিক্ষা অফিস নিশ্চিত করেছে। নগরীর ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম জেলায় এবার রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে। প্রাথমিক ‘সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায়’ এত সংখ্যক আবেদন এর পূর্বে কখনো জমা পড়েনি। পরীক্ষার সার্বিক প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, ২১ জুন চট্টগ্রামের ১২টি থানা ও উপজেলায় তৃতীয় ধাপের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে ৪৯ হাজার ৭৮১ জন। থানা ও উপজেলাগুলোর মধ্যে ডবলমুরিং থানায় পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৭৫৪ জন। পাহাড়তলী থানায় ৩ হাজার ৫৯০ জন, বন্দর থানায় ২ হাজার ৩২৫ জন, পাঁচলাইশ থানায় ৩ হাজার ৭৬ জন, চান্দগাঁও থানায় ২ হাজার ৮৫৭ জন ও কোতোয়ালী থানায় ৩ হাজার ৫৭ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া, বাঁশখালী উপজেলায় পরীক্ষার্থী রয়েছে ৭ হাজার ২৬২ জন, রাউজান উপজেলায় ৬ হাজার ২৭৬ জন, সন্দ্বীপ উপজেলায় ৩ হাজার ৯২৯ জন, ফটিকছড়ি উপজেলায় ৫ হাজার ৬৯৪ জন, আনোয়ারা উপজেলায় ৪ হাজার ৭৯৯ জন এবং লোহাগাড়া উপজেলায় পরীক্ষার্থী রয়েেেছ ৪ হাজার ১৬২ জন।

চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, পরীক্ষার সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। যথাসময়ে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। কেন্দ্র সচিবদের নিয়ে প্রয়োজনীয় মিটিংও শেষ হয়েছে বলে জানান তিনি।

এ সম্পর্কে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা বলেন, পরীক্ষার কার্যক্রম একেবারে শেষ পর্যায়ে। পরীক্ষার কার্যক্রম সংক্রান্ত আমাদের যাবতীয় মিটিং সম্পন্ন হয়েছে। আর পরীক্ষার্থীদের প্রবেশপত্রে যাবতীয় নির্দেশনা দেয়া আছে। কেন্দ্রে আসার পূর্বে পরীক্ষার্থীরা অবশ্যই নির্দেশনাগুলো পড়ে আসবে। এরপরও কোন পরীক্ষার্থীর মনে কনফিউশন থাকলে তারা www.dpe.gov.bd এই সাইটে গিয়ে বিস্তারিত জানতে পারবে।

তিনি আরো জানান, ২১ জুন তৃতীয় ধাপে চট্টগ্রামের ১২টি থানা ও উপজেলার ৪৯ হাজার ৭৮১ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া, ২৮ জুন চতুর্থ ধাপের পরীক্ষায় আটটি উপজেলার ৪৯ হাজার ১৮৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করা কথা রয়েছে। এর বিপরীতে চট্টগ্রামে শূন্য আসন রয়েছে প্রায় ৭০০টি।

২৮ জুন চতুর্থ ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় চট্টগ্রামের ৮টি উপজেলা থেকে অংশগ্রহণ করবে ৪৯ হাজার ১৮৯ জন। এরমধ্যে পটিয়া উপজেলা থেকে অংশগ্রহণ করবে ৯ হাজার ৯৯৫ জন, বোয়ালখালী উপজেলা থেকে ৪ হাজার ৮০২ জন, চন্দনাইশ থেকে ৪ হাজার ৭৪৮ জন, হাটহাজারী থেকে অংশগ্রহণ করবে ৬ হাজার ২৪৫ জন। এছাড়া, রাঙ্গুনিয়া উপজেলা থেকে অংশগ্রহণ করবে ৫ হাজার ৫ জন, মিরসরাই থেকে ৭ হাজার ৩১ জন, সীতাকু- থেকে ৪ হাজার ৯৭৮ জন এবং সাতকানিয়া উপজেলা থেকে ৬ হাজার ৩৮৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here