আন্তর্জাতিক ডেস্ক : নতুন পরিবর্তন আসতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিউজফিডে। পূর্বে এ ধরণের পরিবর্তনে তীব্র সমালোচনার শিকার হওয়ার পরও নতুন করে পরিবর্তনের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক কর্তৃপক্ষ পূর্বে একাধিকবার জানিয়েছে যে, তাদের লক্ষ্য হচ্ছে, ব্যবহারকারীরা যাতে যোগাযোগ মাধ্যমটিতে সম্পর্ক মজবুত করে এমন সময় ব্যয় করতে পারে তা নিশ্চিত করা। তাদের সে নীতি বাস্তবায়নের লক্ষ্যেই নিউজফিডে নতুন আপডেট আনতে যাচ্ছে তারা।

গত বছরজুড়ে ফেসবুক নতুন এই পরিবর্তনের জন্য বেশকিছু জরিপ চালিয়েছে। সেগুলোতে ব্যবহারকারীদের জিজ্ঞেস করা হয়েছে, কী ধরণের পোস্ট তারা তাদের নিউজফিডে দেখতে চায়। সেসব জরিপের ভিত্তিতেই সাজানো হবে নতুন নিউজফিড। অর্থাৎ, এখন থেকে ফেসবুক যেসব পোস্ট ব্যবহারকারীদের জন্য বেশি গুরুত্বপূর্ণ মনে করবে সেসব পোস্টই তাদের নিউজফিডে প্রাধান্য পাবে। তবে, এর মানে এই না যে, কোনো ব্যবহারকারীর নিউজফিড কেবল কিছু নির্দিষ্ট মানুষের পোস্টকে অগ্রাধিকার দেবে বা ব্যবহারকারীরা তাদের ঘনিষ্ঠ বন্ধুদের পোস্ট বেশি দেখবেন। মূলত, তাদের পোস্ট নিউজফিডের শুরুর দিকে থাকবে।

কিন্তু সেক্ষেত্রে প্রশ্ন জাগে- কোনো ব্যবহারকারীর জন্য কোন পোস্ট বেশি প্রাসঙ্গিক সেটা কিভাবে যাচাই করা হবে? গত মাসে এই প্রশ্নের উত্তর হিসেবে ফেসবুক জানিয়েছে, যেকোনো পেজের লিংক বা নির্দিষ্ট কয়জন বন্ধুর পোস্টের চেয়ে এখন থেকে ব্যবহারকারীদের পছন্দ অনুসারে, সাজানো হবে।

তবে, নিউজফিডে এই পরিবর্তন যোগ হবে ধীরে ধীরে। ফেসবুক জানিয়েছে, অনেকে হয়তো এই পরিবর্তনের ব্যাপারটি খেয়ালও করবে না। এই আপডেটের জন্য কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here