দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে ইংল্যান্ড বিশ্বকাপে টাইগারদের যাত্রা শুরু হলো। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া দলপতি ফাফ ডু প্লেসিস। ওপেনিংয়ে নেমেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকার।

রোববার (২ জুন) লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। বাংলাদেশের প্রথম ম্যাচ হলেও এটি দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ম্যাচ। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ১০৪ রানের বিশাল ব্যবধানে হেরেছে প্রোটিয়ারা।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে অবস্থান দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের থেকে চার ধাপ এগিয়ে প্রোটিয়াদের অবস্থান তৃতীয় স্থানে। অন্যদিকে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে। প্রোটিয়াদের রেটিং পয়েন্ট ১১৫, টাইগারদের রেটিং পয়েন্ট ৯০।

তবে র‌্যাংকিং কিংবা অতীত দিয়ে বিশ্বকাপে কোনো দলকে বিচার করা হয় না। বিশ্বকাপের মতো বড় আসরে যেকোনো কিছু ঘটে যেতে পারে। মহারণের মাঠে ব্যাট-বলে পারফর্ম করে ম্যাচ জিততে হয় সব দলকেই। মাঠের লড়াইয়ে এখন আর পিছিয়ে নেই বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের অবস্থান এখন দৃঢ়। বিশ্ব ক্রিকেটের পরশক্তিদের চোখে চোখ রেখে লড়াই করে টাইগাররা। লড়াইয়ে যে বাংলাদেশ পিছিয়ে নেই তা পরিষ্কার আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজেই।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৩টি, বাংলাদেশ জয়ী: ১টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ২টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ২০টি। বাংলাদেশ জয়ী: ৩টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ১৭টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ০টি।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন।

দক্ষিণ আফ্রিকার একাদশ: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, আন্দেইল ফেলুকাওয়ো, ইমরান তাহির, কেগিসো রাবাদা, কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিধি, আইডেন মার্কারাম, রাসি ভ্যান ডুসেন, ক্রিস মরিস।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here