ব্রেকফাস্ট হোক বা লাঞ্চ-ডিনার, যে কোনও সময়েই হিট উপকরণ, ডিম। পকেটসই তো বটেই, পুষ্টিগুণেও  জোরদার। তবে চিরচেনা পোচ, অমলেট বা কষা ডিম ছেড়ে নতুন রেসিপিতে ডিম হয়ে উঠতে পারে আরও স্বাদু।

চটজলদি মেলে এমন কিছু উপকরণ দিয়ে সহজে বানানো যায় আবার স্বাদও লোভনীয়— এমন কোনও পদ যদি জানা থাকে, তা হলে টিফিন হোক বা বড় মিল— দু’ক্ষেত্রেই বাড়তি সুবিধা পাওয়া যায় তো বটেই।

বাঙালি সাধারণত ভাপা বলতেই ইলিশ, চিংড়ি বা মুরগি বোঝে। কিন্তু ভাপানো ডিমও যে পাত খালি করিয়ে দিতে ওস্তাদ তা কি জানেন? রইল ডিম ভাপার রেসিপি।

ডিম ভাপা

উপকরণ: সেদ্ধ করা ডিম: ৪টে, নারকেল কোরা: ৪ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো: স্বাদ অনুযায়ী, স্লাইস করা টম্যাটো (ছোট): ১টি, ধনেপাতা কুচি: ১ চা চা্মচ, সর্ষের তেল: ৩ টেবিল চামচ, ফেটানো টক দই: ৩ টেবিল চামচ, সর্ষে বাটা: দুই টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা: স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়ো: ১ চা চামচ, নুন: স্বাদ মতো, চিনি: ১ চা চামচ, চেরা কাঁচা লঙ্কা: সাজানো জন্য

প্রণালী

ধনে পাতা ও চেরা কাঁচা লঙ্কা আলাদা করে রাখুন। সেদ্ধ ডিমের গায়ে ছুরি দিয়ে কতগুলো অংশ চিরে দিন হালকা করে। এতে মশলা ভাল করে ভিতরে ঢোকে। ধনে পাতা ও চেরা কাঁচা লঙ্কা বাদে সব উপাদান একটি বাটিতে মিশিয়ে নিন। মশলা সমেত ডিম দিন যোগ করুন চার ভাগের এক ভাগ কাপের জল। চাপা দিন সঙ্গে সঙ্গেই। পুরো রান্নার সময়ই আঁচ মাঝারি করে রাখুন। তেল-মশলায় মাখামাখি হয়ে যখন ডিমের রং লালচে হয়ে আসবে, তখন উপর থেকে ধনেপাতা ও ১ চামচ সর্ষের তেল ও কাঁচা লঙ্কা ছড়িয়ে নামিয়ে নিন

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here