অনলাইন জনপ্রিয় ভিডিও কলিং প্লাটফর্ম ‘জুম’ অ্যাপটি নিরাপদ নয় বলে সতর্ক করেছে ভারত। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ভারতের নেট জগতকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গ্রাহকদের তথ্য বিক্রি করে দেয় জুম। ভারতের এনডিটিভি এ খবর প্রকাশ করেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ভারতে চলছে লকডাউন। আর এ সময়ে অফিস, ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে বন্ধুদের আড্ডা চলছে ভার্চুয়াল জগতে। এতে ভিডিও কলিং অ্যাপ জুমের ব্যবহারও বেড়েছে।

এই অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে আগেও সতর্ক করেছিলো ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। তবে এবার খুদ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এলো নির্দেশনা। আর তাতে বলা হয়, জুম ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য তুলে দেয় হ্যাকারদের হাতে। ব্যবসায়িক বা ব্যক্তিগত কোন ভার্চুয়াল সভা করতে- জুম অ্যাপ ব্যবহার না করাই ভাল।

এর আগে একটি সাইবার নিরাপত্তা সংস্থা জুমের বিরুদ্ধে অভিযোগ তুলে। তারা জানায়, প্রায় ৫ লাখ গ্রাহকের ইমেইল, পাসওয়ার্ডসহ নানা তথ্য বিক্রি করে দিচ্ছে জুম। সাইবার নিরাপত্তা সংস্থাটির দাবির পর জুম নিয়ে তদন্ত শুরু করে বিভিন্ন দেশ। যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)  সেদেশে এই অ্যাপট ব্যবহারে সতর্ক করে দিয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here