আবো. প্রতিবেদন:

হাজির হতো হাজারো নবী অলির আশেক প্রেমিক। থাকতো সমবেত জিকির-আজকারে মূখর। ফরিয়াদ জানাতো মহান আল্লাহর দরবারে নিজের এবং দেশের কল্যাণ কামনায়। থাকতো সরব আয়োজন আর আলোক-সজ্জা। তার সবকিছুই ম্লান করে দিল বৈশ্বিক করোনা ভাইরাসের পার্দুভাবে। বলছিলাম বোয়ালখালীর ঐতিহাসিক চরণদ্বীপ দরবার শরীফের কথা।

১২ভাদ্র মোতাবেক ২৭আগষ্ট ২০২০ ছিল এ দববারের প্রাণপুরুষ হযরত শাহ্সুফি মাওলানা শেখ অছিয়র রহমান চরণদ্বীপির (কঃ) ওফাত শত বার্ষিকী। যিনি মাইজভাণ্ডারী তরিকার প্রবর্তক ইমামুল আউলিয়া হযরত গাউসুল আজম শাহসুফি মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) এর প্রথম এবং প্রধান খলিফা।

হযরত মাওলানা শাহসুফি শেখ অছিয়র রহমান ফারুকীর (ক.) ওফাত শতবার্ষিকী ওরশ শরীফের এ অনুষ্ঠানে চরণদ্বীপ দরবার শরীফের সাজ্জাদানশীন শাহসুফি শেখ আবু মােহাম্মদ শহীদুল্লাহ ফারুকী (ম.) দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশ্বব্যাপী করােনাভাইরাস থেকে পরিত্রাণের উদ্দেশ্যে বিশেষ মােনাজাত পরিচালনা করেন। এ সময় উপস্থিত ছিলেন নায়েবে মােন্তাজেম শাহজাদা শেখ আবু মােহাম্মদ সাইফুল্লাহ ফারুকী (ম.), শাহজাদা শেখ আবু মােহাম্মদ সানাউল্লাহ ফারুকী (ম.), সংশ্লিষ্ট সংগঠনের সীমিত সংখ্যক নেতৃবৃন্দ ও আশেক ভক্ত মুরিদানগণ।

উল্লেখ্য ওফাত শতবার্ষিকী উদযাপন পরিষদের ব্যবস্থাপনায় বছরব্যাপী অনুষ্ঠানের আয়োজন থাকলেও বৈশ্বিক মহামারি করোনার কারনে সব অনুষ্ঠান স্থগিত করা হয়। তবে বছরের প্রথম দিকে আয়োজকদের কর্মসুচির মধ্যে ৩ জানুয়ারী ২০২০ ইংরেজী তারিখে মাইজভাণ্ডার দরবার শরীফ জেয়ারত, ৮ মার্চ ২০২০ ঢাক জাতীয় প্রেস ক্লাবে সুফি ত্বাত্মিক সেমিনারসহ কয়েকটি কর্মসুচি বাস্তবায়িত হলেও বাকীগুলো করোনা ভাইরাসের কারনে সম্ভব হয়নি। যথানিয়মে ওরশ শরীফেও কোন ব্যাপক জনসমাগম ছিল না।

এ ছাড়া ২৫ আগস্ট রাত ৯টায় মাইজভাণ্ডারী ত্বরিকার প্রসার ও বিকাশে জিল্লে গাউসুল আজম মাইজভাণ্ডারী শাহ্সুফি মাওলানা শেখ অছিয়র রহমান চরণদ্বীপির (কঃ) অবদান শীর্ষক অনলাইন আলোচনায় আল্লামা শায়েস্তা খান আল-আজহারীর উপস্থাপনায় অংশগ্রহণ করেন ঢাকা মোহাম্মদপুর কাদেরীয়া আলীয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা হাফেজ কাজী আবদুল হালিম রেজভী, চট্টগ্রাম কলেজের রসায়ন বিভাগের প্রাক্তণ বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নু.ক.ম. আকবর হোসেন, মাইজভাণ্ডারী লেখক ও গবেষক এবং ফিন্ডল্যান্ড হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো ডক্টর সেলিম জাহাঙ্গীর।

করোনার স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে দরবারে আওলাদেপাকগণ ও  আশেক ভক্তের উপস্থিতিতে পবিত্র রওজা পাকে গিলাফ ছড়ানো, জেয়ারত, কোরআনখানি, মিলাদে মোস্তফা, জিকির আজকার ও তবরুক বিতরণ মাধ্যমে সম্পন্ন করা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here