চট্টগ্রাম-৮ আসনে উপ-নির্বাচন আগামী ১৩ জানুয়ারি (সোমবার) অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর রোববার (০১ ডিসেম্বর) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ভোটের তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, নির্বাচনে মনোননয়নপত্র দাখিলের শেষ সময় ১২ ডিসেম্বর (বৃহস্পতিবার), বাছাই ১৫ ডিসেম্বর (রোববার), প্রত্যাহার ২২ ডিসেম্বর (রোববার)। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী বছরের ১৩ জানুয়ারি।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসাবে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে নিয়োগ করা হয়েছে।

এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯৯২ জন ও মহিলা ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন।

সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হলে, শূন্য হওয়ার পরের ৯০ দিনের মধ্যে ভোটের আয়োজন করার বিধান রয়েছে। গত ৭ নভেম্বর তিনি মারা যান। তাই এ আসনে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে ইসির।

মঈন উদ্দীন খান বাদল ভারতের ব্যাঙ্গালুরুতে নারায়ণ হৃদ্‌রোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে এ মুক্তিযোদ্ধার বয়স হয়েছিল ৬৭ বছর। তার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে।

সংসদ সচিবালয় আসটি শূন্য ঘোষণার পর থেকেই বিভিন্ন দলের প্রার্থীরা ভোটের প্রস্তুতি নিতে শুরু করেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরাও দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছেন।

ইসির বাজেট শাখা জানিয়েছে, উপ-নির্বাচনের জন্য থোক বরাদ্দ আগে থেকেই আছে। এটা নিয়ে কোনো সমস্যা নেই। ইভিএম ভোট হলে ব্যয় এক রকম হবে। আর ইভিএমে না হলে ব্যয় কম হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here