আবো. ডেস্ক :

নানান আয়োজনে উৎসবমুখর ও বর্ণিল আয়োজনে চট্টগ্রামে পালিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন।

আজ রবিবার (২৫ ডিসেম্বর) ভোর থেকে গির্জায় প্রার্থণা ও নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে বড়দিন উদযাপন শুরু হয়েছে। খ্রিষ্টধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট এই দিনে ফিলিস্তিনের পশ্চিম তীরের বেথলেহেম শহরের এক গোয়ালঘরে জন্মগ্রহণ করেন।

খ্রিষ্টধর্মাবলম্বীদের বিশ্বাস, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানব জাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালনা করার জন্য যিশুখ্রিষ্ট জন্ম নিয়েছিলেন।

বড়দিন উপলক্ষে আজ রবিবার (২৫ ডিসেম্বর) সরকারি ছুটি।

ভোরে চট্টগ্রাম নগরীর পাথরঘাটার সবচেয়ে বড় গির্জা পবিত্র জপমালা রানির গির্জায় প্রার্থণার মধ্য দিয়ে বড়দিনের কর্মসূচির সূচনা হয়। হাজারো নারী পুরুষ, শিশু-কিশোর এই প্রার্থণায় অংশ নেন। এছাড়া নগরীর ফিরিঙ্গীবাজার গির্জা, জামালখান এ জি চার্চ, লাভ লেন ও পাহাড়তলী ক্যাথলিক চার্চে বিশেষ প্রার্থণার আয়োজন করা হয়। গির্জাসহ বিভিন্ন উপাসনালয়ে বর্ণিল আলোকসজ্জার পাশাপাশি ক্রিসমাস ট্রি ও প্রতীকী গোশালা তৈরি করা হয়েছে। প্রার্থনা ও কীর্তনের পাশাপাশি বসেছে ধর্মীয় গানের আসর।

পাথরঘাটার পবিত্র জপমালা রানির গির্জায় এদিন রাত সাড়ে ৯টায় প্রথম ও রাত ১২টায় দ্বিতীয় প্রার্থনা অনুষ্ঠিত হয়। প্রথম উপাসনা পরিচালনা করেন ফাদার লেনার্ড সি রিবে। এটি অনুষ্ঠিত হয় বাংলায়। দ্বিতীয় প্রার্থনা পরিচালনা করেন চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার। এটি পরিচালিত হয় ইংরেজিতে।

এদিকে বড়দিন উপলক্ষে ঘরে ঘরে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি। আয়োজন করা হয়েছে ভালো খাবারে অতিথি আপ্যায়নের। নগরীর অভিজাত তারকা হোটেলগুলোতেও ক্রিসমাস ট্রি’র পাশাপাশি সান্তা ক্লজ এর উপহার বিতরণসহ নানা আয়োজন রাখা হয়েছে।

নগরীর তারকা হোটেল দি পেনিনসুলা চিটাগাং বর্ণাঢ্য আয়োজনে ক্রিসমাস ডে উদযাপন করছে। আজ সকাল থেকেই উপহারের সাথে অতিথিদের স্বাগত জানাচ্ছে সান্তা ক্লজ, সুসজ্জিত ও নান্দনিকভাবে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি। পেনিনসুলা লেগুনা রেস্টুরেন্টে বড়দিনের রাজকীয় বাফেট আয়োজনের পাশাপাশি পেনিনসুলার সিরাস স্কাই ডাইনিং এবং সেইন্টস ক্যাফেতে বিশেষ ক্রিসমাস প্লেটারের আয়োজন রাখা হয়েছে।

এদিকে বড়দিন উপলক্ষে চট্টগ্রামে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ। বড়দিনে অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি গির্জায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সিএমপির জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) পংকজ দত্ত বলেন, বড়দিন উপলক্ষে পুলিশ এবং গোয়েন্দা সংস্থার লোকজন সতর্ক আছে। এছাড়া বড়দিনে অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি গির্জায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রত্যেক ডিভিশনে আলাদাভাবে গোয়েন্দা পুলিশ কাজ করছে। সোয়াট ও বোম ডিসপোজাল ইউনিট প্রস্তুত রয়েছে। প্রত্যেক থানায় চেকপোস্ট ও নিয়মিত টহল জোরদার করা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here