যেকোনো ধরণের গুজব সৃষ্টি থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ব্যক্তি ও শিক্ষকদের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে শিক্ষার্থী ও সাধারণ মানুষদের কাজে লাগিয়ে যেন গুজব সৃষ্টি না করা হয় সে ব্যাপারে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতেও বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) বিকেলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন সই করা এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। চিঠির কপি স্থানীয় সরকার বিভাগের সচিবসহ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর বোর্ডেও পাঠানো হয়েছে।

শিক্ষকদের দেওয়া নির্দেশনাগুলো হল, যেকোনো ধরণের গুজব থেকে সাবধান থাকার জন্য অভিভাবক এবং শিক্ষার্থীদের সচেতন করবেন প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকরা। গুজবকে কেন্দ্র করে কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটতে পারে সেজন্য সর্বদা সতর্ক থাকতে হবে। একই সঙ্গে গুজব রটনাকারীদের চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ করতে বলা হয়েছে।

সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত এই পরিপত্রে আরো বলা হয়েছে, একটি কুচক্রীমহল গুজব ছড়িয়ে সমাজে অস্থিরতা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে ছেলে ধরা সন্দেহে নিরীহ মানুষের উপর আক্রমণ করা হয়েছে এবং বেশ কয়েকজনকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে।

পরিপত্রে আরো বলা হয়, শিক্ষার্থীদের আধিক্য এবং বয়সজনিত কারণে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে গুজব ছড়ানো সহজ বিধায় কুচক্রী মহল অভিভাবক এবং শিক্ষার্থীদের ব্যবহার করে গুজব ছড়াচ্ছে। সে প্রেক্ষিতে শিক্ষকদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here