দেশে করোনাভাইরাসের বিস্তার রোধে যথাযথভাবে কোয়ারেনটাইনের নিয়ম মেনে চলার অনুরোধ জানিয়ে এক গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ।

মঙ্গলবার (২৪ মার্চ) বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্স থেকে ওই গণবিজ্ঞপ্তি পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘করোনা ভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশ পুলিশের সব ইউনিট সম্মিলিতভাবে কাজ করছে। সময়ে সময়ে সরকার যে নির্দেশনা দিচ্ছেন নিষ্ঠার সঙ্গে তা পালন করছেন বাংলাদেশ পুলিশের সদস্যরা। ইতোমধ্যে, সরকারের নির্দেশনামতে বিদেশফেরত প্রবাসী নাগরিকরা হোম কোয়ারেইনটাইনে রয়েছেন কি না তা নিশ্চিত করতে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নেওয়া হয়েছে এবং হচ্ছে। আশঙ্কার সঙ্গে লক্ষ্য করা গিয়েছে, উল্লিখিত সময়ের মধ্যে দেশে ফেরা বেশিরভাগ প্রবাসী ব্যক্তিই তাদের পাসপোর্টে উল্লেখ করা ঠিকানায় অবস্থান করছেন না। তাদের অনেকেই সরকারের নির্দেশনা অমান্য করে ঘোরাফেরা করছেন যা বর্তমান পরিস্থিতিতে তাদের নিজেদের এবং সাধারণ জনগণের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

এই পরিস্থিতিতে, ১ মার্চ থেকে এ পর্যন্ত বিদেশফেরত সকল প্রবাসী নাগরিককে তাদের বর্তমান অবস্থানের নিকটস্থ থানায় অতিসত্ত্বর যোগাযোগ করে তাদের বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর জানাতে অনুরোধ করা হচ্ছে।

অন্যথায়, তাদের বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রন ও নির্মূল) আইন-২০১৮, বাংলাদেশ দণ্ডবিধি এবং প্রযোজ্য অন্যান্য আইনের উপযুক্ত ধারামতে ব্যবস্থা গ্রহণ করা হবে। এমনকি, প্রয়োজনে তাদের পাসপোর্ট রহিত করারও উদ্যোগ নেওয়া হবে।

উল্লেখ্য, প্রবাসী ব্যক্তিদের পক্ষে অন্য কেউ থানায় যোগাযোগ করে উক্ত প্রবাসী ব্যক্তি বা ব্যক্তিগণের অবস্থান ও ঠিকানা জানাতে পারবেন।’

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here