উপমহাদেশ খ্যাত লোক কবি রমেশ শীল জন্মগ্রহণ করেন বাংলা ১২৮৪ সালের ২৬ বৈশাখ ৯ মে ১৮৭৭ইং বোয়ালখালী উপজেলার পূর্ব গোমদন্ডী গ্রামে। তাঁর পিতা : চন্ডীচরণ শীল এবং মাতা : শ্রীমতি রাজকুমারী শীল। মাত্র ১১ বছর বয়সে ১৮৮৮ সালে তিনি পিতৃদেবকে হারান এবং ছয় সদস্য বিশিষ্ট পরিবারের ভরণ পোষণের দায়িত্ব গ্রহণ করেন। মাত্র তৃতীয় শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। জীবিকার প্রয়োজনে ক্ষৌরকর্ম, স্বর্ণ শিল্পীর কাজ, চালের গুদামে চাকরি, শেষে কবিরাজী চিকিৎসা, কবি গান ও গণ সংস্কৃতি চর্চায় ব্রত হন।
চট্টগ্রাম গান্ধী ময়দানে তিনি সর্বপ্রথম মাইকযোগে কবিগান পরিবেশন করেন। তাঁর উদ্যোগে ১৯৫৬ সালে চট্টগ্রাম লোকগীতি সম্মেলন অনুষ্ঠিত হয় এবং ঐতিহাসিক কাগমারী সম্মেলনে তাঁকে শ্রেষ্ঠ কবিয়ালের সম্মাননা প্রদান করা হয়।
তাঁর গুণগ্রাহী মধ্যে কুতুবুল আকতাব ইউসুফে সানি জামালে মোস্তফা হযরত গাউছুল আজম শাহসুফি মাওলানা সৈয়দ গোলামুর রহমান বাবাভাণ্ডারী (ক.), শাহসূফি হযরত মৌলভী আবুল খায়ের নক্সবন্ধি (রহ.), আব্দুল করিম সাহিত্য বিশারদ, মাওলানা আবদুল হামিদ খান ভাষানী, কথাশিল্পী আবুল ফজল, পল্লী কবি জসিম উদ্দীন, বেগম সুফিয়া কামাল, অধ্যক্ষ যোগেশ চন্দ্র সিং, কমরেড আবদুস সাত্তার অন্যতম। এছাড়া কবিয়ালদের মধ্যে নবীন ঠাকুর, শেখ গোমিনী, বলাই বৈষ্ণব, ফনী বড়–য়া, গোবিন্দ দে, বরদা দে প্রমুখদের সান্নিধ্যে ছিলেন।
এই মহান কবিয়ালকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০০২ সালে মরণোত্তর ২১শে পদক পুরস্কার প্রদান করা হয়।
১৯৬৭ সালের ৬ এপ্রিল বৃহস্পতিবার তিনি দেহত্যাগ করেন। তাঁর ইচ্ছানুসারে তাঁকে গ্রামের বাড়িতে সমাধিস্থ করা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here