চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে ভোট গ্রহণের সব প্রস্তুতি চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। ভোট কেন্দ্র চূড়ান্তকরণসহ ইভিএম মেশিন প্রস্তুত করা এবং ভোট গ্রহণ কর্মকর্তা (প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং) নিয়োগের বিষয়টিও চূড়ান্ত করা হয়েছে।

আগামী ১৩ জানুয়ারি এই আসনের ১৭০টি কেন্দ্রের ১১৯৬টি বুথে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। ভোট গ্রহণের জন্য ১৯৭০ নির্বাচনী কর্মকর্তা নিয়োগের প্যানেলও চূড়ান্ত করা হয়েছে।

যাছাই-বাছাই শেষে এখন প্রার্থী সংখ্যা ৭। ক্ষমতাসীন দল আওয়ামীলীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ, বিএনপির প্রার্থী আবু সুফিয়ান, মহাজোটের শরিক দল জাতীয় পার্টির প্রার্থী জিয়াউদ্দিন আহমদ বাবলু, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) প্রার্থী দলের চেয়ারম্যান সাবেক এমপি এস এম আবুল কালাম আজাদ, ন্যাপের প্রার্থী বাপন দাশগুপ্ত, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক। আগামীকাল ২২ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। এরপর শুরু হবে প্রচার-প্রচারনা।

এই ব্যাপারে চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান জানান, চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে ভোট গ্রহণের জন্য ১৭০ ভোট কেন্দ্রে ১৭০জন প্রিসাইডিং, ৬০০ জনের মতো সহকারী প্রিসাইডিং এবং ১১৯৬টি বুথের জন্য পোলিং কর্মকর্তার প্যানেল তৈরি করা হয়েছে। ইতোমধ্যে ইভিএম মেশিন এসে গেছে।

চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। অবশিষ্ট ভোটার নগরীর ৫ ওয়ার্ডের।

উল্লেখ্য, গত ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় এই আসনের সংসদ সদস্য জাসদের কার্যকরী সভাপতি মঈন উদ্দীন খান বাদল মারা যান। এরপর গত ১ ডিসেম্বর শূন্য এই আসনে উপ নির্বাচনের জন্য তফসিল ঘোষনা করে নির্বাচন কমিশন । ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৩ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here