বিভাগের সম্পাদক:

আখেরী নবী সরকারে দো’আলম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নবুয়তে পরিসমাপ্তির পর সুশৃংখল পন্থায় এবং মানবিক মূল্যবোধ বিকাশের লক্ষ্যে মানুষের মুক্তির প্রয়োজনীয় উপাদান সমূহ সংরক্ষণ, অনুশীলন, নিয়ন্ত্রণ এবং মানবিক উন্নয়নের জন্য দ্বীন ইসলামের দিক নির্দেশনার দায়িত্ব পালন করছেন সত্যের মশালধারী সাহাবায়ে কেরাম, আলে রাসূল তথা আউলিয়ায়ে কামেলীনগণ।

এরই ধারাবাহিকতায় সুদূর বাগদাদ শরীফ থেকে শেখ মোহাম্মদ ঘোরী ও তার অন্যতম সফরসঙ্গী গাউসুল আজম দস্তগীর-এর আউলাদ-এ পাক সুলতান আহমদ আল বাগদাদী এবং কিছু সংখ্যক সফরসঙ্গীসহ দিল্লী সম্রাটের আমন্ত্রণে সুলতানী আমলে এই উপমহাদেশে আগমন করেন। পরবর্তীতে ইসলাম প্রচারের উদ্দেশ্যে চট্টগ্রামের বোয়ালখালী থানাধীন করলডেঙ্গা পাহাড়ের পাদদেশে বসতি স্থাপন করেন। যার বর্তমান নাম আহ্লা শেখ চৌধুরী পাড়া; যা ‘আহলা দরবার শরীফ’ নামে প্রসিদ্ধ।

এই ঐতিহ্যবাহী এলাকাটি ‘আহলা’ হিসেবে পরিচিতি লাভ করার পেছনে সেই মহান সুফীসাধক হযরত সুলতান আহমদ আল বাগদাদী আল আরবী (রহ.) এর অনন্য রহস্যময় হেকমত জড়িত। একদা তিনি নিত্যদিনের মতো গুণগ্রাহী ভক্ত মুরীদানদের নিয়ে ‘আল্লাহ- আল্লাহ’ জিকিরে মগ্ন ছিলেন। এ অবস্থায় দেশের জরিপ কার্য পরিচালনা হচ্ছিল। জরিপ অফিসারগণ তাঁর নিকট এলেন এবং অত্র এলাকার নাম জিজ্ঞাসা করলেন। কিন্তু তিনি খোদায়ী প্রেমে বিভোরচিত্তে।

খোদায়ী অনুরাগে নিমজ্জিত হয়ে তাদের প্রশ্নকে অমূলক মনে করে ‘আল্লাহ-আল্লাহ’ জিকির করেই চলেছেন। ভিন্নধর্মীয় ইংরেজ জরিপ অফিসারগণ জিকির সম্পর্কে অবগত নন বিধায় তারা মনে করলেন তিনি এই গ্রামের নাম ‘আল্লাহ’ বলেছেন। অতএব তারা গ্রামের নাম ‘আল্লাহ’ বলে লিপিবদ্ধ করলেন। পরবর্তী ‘আল্লাহ শব্দটি পরিবর্তন হয়ে অত্র এলাকাটি ‘আহলা’ নামে জরিপ রেকর্ড করা হয় এবং এ নামেই প্রসিদ্ধি লাভ করে।

শেখ মুহাম্মদ ঘোরী (রহ.) ও সুলতান বাগদাদী (রহ.) এর বেছাল শরীফের পর শেখ ঘোরীর উত্তসূরীরা আহ্লা দরবার শরীফের মসনদের খেদমত আঞ্জাম দিয়ে আসছেন বংশানুক্রমে। হযরত শেখ মুহাম্মদ ঘোরীর পর তাঁর বংশধরদের মধ্যে এমন কিছু মহাপুরুষ রয়েছেন, যারা মানুষের জাগতিক ও আধ্যাত্মিক কল্যাণ সাধনে সুবিশাল অবদান রেখেছেন; ‘তন্মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন যথাক্রমে শেখ দানু শাহ, শেখ মনু শাহ, শেখ আনিস প্রকাশ আনু শাহ পরবর্তীতে হযরত মাওলানা সফর আলী শাহ রুহানিয়তের মসনদে সমাসীন ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here